রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:২৬, ১ এপ্রিল ২০২১

এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু

এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু

ফাইল ছবি


আজ বৃহস্পতিবার থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণের কার্যক্রম শুরু হয়েছে। করোনাভাইরাসের কারণে এ বছর অনলাইনের মাধ্যমে এ  পরীক্ষার ফরম পূরণ করা হচ্ছে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গতকাল বুধবার এসএসসি ফরম পূরণ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

জানা গেছে, এ বছর ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ডের  (www.dhakaeducationboard.gov.bd) ওয়েবসাইটে প্রবেশ করে ফরম পূরণ (ইএফএফ) করতে হবে। এর আগে, গত ২৮ মার্চ শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের তথ্য সংবলিত সম্ভাব্য তালিকা প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইএফএফ কার্যক্রম বিলম্ব ফি ছাড়া ৭ এপ্রিল পর্যন্ত চলবে। বিলম্ব ফি ছাড়া পরীক্ষার ফি জমা দেয়া যাবে ৮ এপ্রিল পর্যন্ত। তবে বিলম্ব ফি প্রদান সাপেক্ষে ১০ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত অনলাইন ফরম পূরণে সুযোগ পাবে শিক্ষার্থীরা। এক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা হারে বিলম্ব ফিসহ পরীক্ষার ফি অনলাইনের জমা দেয়া যাবে ১৫ এপ্রিল পর্যন্ত।

করোনা পরিস্থিতির কারণে নির্বচনী পরীক্ষা ছাড়াই এ বছর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিভাগভেদে ফরম পূরণের ফি নির্ধারণ করে দিয়েছে বোর্ড। এর মধ্যে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণ বাবদ মোট ফি ১ হাজার ৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগ এবং মানবিক বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণের মোট ফি ১ হাজার ৮৫০ টাকা ধরা হয়েছে।

এছাড়া পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে বলা হয়েছে। কোনোভাবেই ২০২১ সালের বেতন বা সেশন চার্জ নেয়া যাবে না। ২০১৯ সালের রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা চলতি বছরের এসএসসি পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নেবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ