ব্রেকিং:
রাঙামাটির কাপ্তাই উপজেলাতে নতুন করে করোনায় আক্রান্ত ১ জন, মোট আক্রান্ত ৬৯ জন
  • শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
পাহাড়ের প্রতিটি ক্ষেত্রে উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান রয়েছে: দীপংকর তালুকদার রাঙামাটিতে ঝুঁকিপূর্ণ এলাকায় সর্তকতামূলক সাইনবোর্ড ও লিফলেট বিতরণ নানিয়ারচরে অসহায় ও কর্মহীন পরিবারের মাঝে ত্রাণের চাল বিতরণ রাজস্থলীতে ৫০ শিক্ষার্থীদের মাঝে স্কুল ড্রেস বিতরণ প্রশংসনীয় ব্যতিক্রমী উদ্যোগঃ কাপ্তাই-চট্টগ্রাম সড়কে স্বয়ংক্রিয় জীবাণুনাশক ট্যানেল স্থাপন
১০৮৪

আসছে নতুন নাট্যদল ‘হিল রিবেং থিয়েটার’

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০১৯  


আসছে ২৭ নভেম্বর ২০১৯ "হিল রিবেং থিয়েটার" তাদের প্রথম প্রযোজনা "গঙ্গা মা" নিয়ে মঞ্চে আত্মপ্রকাশ করতে যাচ্ছে। "গঙ্গা মা" নাটকটি চাকমা লোককাহিনী অবলম্বনে লেখা হয়েছে। 

নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন আশিক সুমন। চাকমা ভাষায় নাটকটি অনুবাদ করেছেন সুগত চাকমা। 

 

 

"গঙ্গা মা" নাটকের নাট্যকার ও নির্দেশক আশিক সুমন বলেছেন, নাট্যাঙ্গনে হিল রিবেং থিয়েটার এর আত্মপ্রকাশ একটি বিশেষ ভূমিকা রাখবে। থিয়েটারটির প্রথম নাটক চাকমা লোককাহিনী থেকে নেয়া হয়েছে। চাকমা লোককাহিনী একটি সমৃদ্ধ ক্ষেত্র। হিল রিবেং থিয়েটার তাদের ঐতিহ্য কৃষ্টি সংস্কৃতি নিয়ে সামনে এগিয়ে যেতে চায়। এক্ষেত্রে "গঙ্গা মা" নাটকটি প্রথম মঞ্চায়ন হিসেবে যুক্তিযুক্ত হয়েছে। "গঙ্গা মা" নাটকটির পটভূমি মিথ আর বাস্তব জীবনের মিশেলে নির্মিত হয়েছে যা দর্শককে লৌকিক অলৌকিকের এক কল্পলোকে নিয়ে যাবে বলে আশা করছি । এখানেই "গঙ্গা মা" নাটকটি স্বকীয়তায় পূর্ণ।  

নাট্যদলটির আত্মপ্রকাশ নিয়ে দলের প্রধান নির্বাহী রুনেল চাকমা বলেন, থিয়েটার অভিনয় এর আবেদন কখনও শেষ হবার নয়। যুগে যুগে নানা ভাবে ,নানা রঙে এই থিয়েটার এসেছে। আমরা আশা করি একটি নিজস্ব ধারা ও চিন্তার বহিঃপ্রকাশ আমদের থিয়েটার এর মাধ্যমে উপস্থাপন করতে পারব। আমদের নিজস্ব সংস্কৃতির পাশাপাশি সকল স্তরের মানুষের সুখ দুঃখ জীবনের কথা আমরা আমাদের নাটকের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করব। আমরা "হিল রিবেং থিয়েটার" রাঙামাটিসহ দেশের বিভিন্ন জেলা, জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে আমরা আমাদের সংস্কৃতি থিয়েটার এর মাধ্যমে নিয়ে যেতে চাই। ২৭ নভেম্বর ২০১৯ সন্ধ্যা ৬টায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট অডিটোরিয়ামে অনাড়ম্বর একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে আমাদের প্রথম মঞ্চ নাটক "গঙ্গা মা" এর উদ্বোধনী মঞ্চায়ন।  নাটকটি আমরা জাতীয় পর্যায়ের নাট্যকার নির্দেশক দিয়ে মঞ্চে নিয়ে এসেছি।  

উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, ঢাকা থেকে আগত টিভি ও নাট্য ব্যক্তিত্ব নাট্যজন ঝুনা চৌধুরী এবং বাংলাদেশ পথ নাটক পরিষদ এর সহ-সভাপতি, ঢাকা পদাতিক এর অন্যতম সংগঠক নাট্যজন মিজানুর রহমান।

হিল রিবেং থিয়েটার এর নাট্য বান্ধবরা আলোকিত রাঙ্গামাটিকে জানান, আমাদের এই আয়োজনে সকল সংস্কৃতিকর্মী, নাট্যমোদী দর্শক, সাংবাদিক, বন্ধুজন সবাইকে সাদরে আমন্ত্রণ জানাচ্ছি।  আপনাদের প্রাণোজ্বল উপস্থিতিতে অনুষ্ঠান সার্থক ও সুন্দর হবে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি