আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
নানিয়ারচরে দুই সিএনজির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত তিন পার্বত্য জেলায় নিয়োগ তত্ত্বাবধান করবে মন্ত্রণালয়
  • শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১০ ১৪২৮

  • || ১০ রমজান ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ৩ জন। মোট আক্রান্ত হয়েছেন- ১৪৩৬, মোট মৃত্যু ১৭ জন। মোট ভ্যাকসিন প্রদান করা হয়েছে- ৩২,১৪৭ জনকে।

ইউপিডিএফ`র সশস্ত্র শাখার সক্রিয় চার নেতা অস্ত্র ও গুলিসহ আটক

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২ মার্চ ২০২১  

ছবি:- আলোকিত রাঙ্গামাটি 

নিজস্ব প্রতিবেদকঃ- নিরাপত্তা বাহিনীর অস্থায়ী ক্যাম্পগুলো সরিয়ে নেওয়ার পর থেকেই আবারো বেপরোয়া হয়ে উঠেছে পাহাড়ের তথাকথিত অধিকার আদায়ের আন্দোলনে সশস্ত্র তৎপরতায় লিপ্ত থাকা উপজাতীয় আঞ্চলিকদলগুলো। ভৌগলিকতার ভিন্নতায় লাখো একর পাহাড়ের গভীর অরণ্যে আবারো ভাতৃঘাতি রক্তের হোলি খেলার উৎসব পালনের প্রস্তুতি নিচ্ছে পাহাড়ি সন্ত্রাসীরা। প্রকাশ্য দিবালোকে একজন জনপ্রতিনিধিকে সরকারি অফিসের ভেতরেই গুলি করে হত্যার ঘটনার রেশ কাটতে না কাটতে আবারো সশস্ত্র হামলার চক আকতে শুরু করছে চুক্তি বিরোধী পাহাড়িদের আঞ্চলিক সংগঠন। 

এমন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে হাতেনাতে শীর্ষ চার নেতাকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। খাগড়াছড়ির দীঘিনালা থেকে চুক্তি বিরোধীইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট ইউপিডিএফ এর সক্রিয় প্রভাবশালী এই চার সন্ত্রাসী নেতাকে নিরাপত্তা বাহিনীর একটি চৌকস টিম আটক করেছে বলে দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

মঙ্গলবার (২ রা মার্চ) ভোর ৪টায় দীঘিনালার বানছড়া থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন, দীঘিনালা ইউনিটের কোম্পানী কমান্ডার প্রত্যয় চাকমা (ডাঃ প্রীতি) (৪২), পিতাঃ চন্দ্রদেব চাকমা), সাবেক ইউপি মেম্বার, দিঘীনালা ইউনিটের চীফ কালেক্টর বিধু ভূষন চাকমা (অনিক-৫১), পিতাঃ প্রিয় রঞ্জন চাকমা, দীঘিনালার কারবারী টিলা এলাকারকালেক্টর সমর বিকাশ চাকমা (ভালো চাকমা-৩৬) ও অপর দীঘিনালা ইউনিটের কালেক্টর পূর্ন জীবন চাকমা (চিক্কুলু চাকমা-৪২) পিতা: জিতেন্দ্র চাকমা। এ সময় তাদের কাছ থেকে দুইটি বিদেশী পিস্তল, ৪০ রাউন্ড তাজা গুলি, ১০টি মোবাইল, ৭টি চাঁদা আদায়ের রশিদ বই, চাঁদাবাজির ৫ লাখ ৭৪ হাজার টাকা জব্দ করা হয়েছে।

এদিকে, আটককৃতদের নিজেদের কর্মী বলে স্বীকার করে গণমাধ্যমের কাছে প্রতিবাদ পত্র পাঠিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রাটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। দলটির প্রচার ও প্রকাশনা বিভাগের দায়িত্বপ্রাপ্ত নিরন চাকমা স্বাক্ষরিত এক বিবৃতিতে সংগঠনের খাগড়াছড়ি জেলা সংগঠক অংগ্য মারমার বরাত দিয়ে উল্লেখ করা হয়, পার্বত্য চট্টগ্রামে জনগণের অধিকার প্রতিষ্ঠার আন্দোলন দমনের জন্য পরিকল্পিতভাবে ইউপিডিএফ’র উপর রাজনৈতিক দমন-পীড়ন চালানো হচ্ছে।

তারই অংশ হিসেবে নেতা-কর্মীদের অন্যায়ভাবে গ্রেফতার-নির্যাতন, মিথ্যা মামলা দিয়ে বছরের পর বছর কারান্তরীণ রাখা হচ্ছে। এমনকি গণতান্ত্রিক কর্মসূচি পর্যন্ত পালন করতে দেওয়া হচ্ছে না। অংগ্য মারমা অবিলম্বে গ্রেফতারকৃত চার ইউপিডিএফ সদস্যকে নিঃশর্ত মুক্তি দেয়ার দাবিও জানিয়েছেন গণমাধ্যমে প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে।
 

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি