আলোকিত রাঙামাটি
  • শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৫ ১৪২৭

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে মোট করোনায় আক্রান্ত- ৯২৯, মোট সুস্থ- ৯০২, মোট মৃত্যু- ১৪ জন।
৩২৬

উন্নত টেলিযোগাযোগ অবকাঠামো নির্মাণে সেনাবাহিনী-বিএসসিএল সমঝোতা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০  


উন্নত টেলিযোগাযোগ অবকাঠামো নির্মাণে ‘সহযোগিতার জন্য’ বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) ও বাংলাদেশ সেনাবাহিনীর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রোববার ভার্চুয়াল এক অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর সিগন্যালস ও আইটি পরিদপ্তর এবং বিএসসিএল এর মধ্যে এই সমঝোতা হয় বলে বিএসসিএলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেখানে বলা হয়, বাংলাদেশ সেনাবাহিনীর একটি স্যাটেলাইট হাব স্টেশন স্থাপন এবং নয়টি অটোট্র্যাকিং টার্মিনাল স্টেশন স্থাপন প্রক্রিয়া প্রায় শেষ হয়েছে, যা পরিচালনার জন্য বিএসসিএল থেকে তরঙ্গ নেওয়া প্রয়োজন।

এই সমঝোতা স্মারকের আওতায় সেনাবাহিনীর সিগন্যালস ও আইটি পরিদপ্তর এবং বিএসসিএল তাদের জনবল কাজে লাগিয়ে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে ‘অত্যাধুনিক স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে উন্নত টেলিযোগাযোগ অবকাঠামো বিনির্মাণে বিশেষ ভূমিকা রাখবে’ বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

বিএসসিএল বলছে, এই সমঝোতার আওতায় সেনাবাহিনীর সিগন্যাল কোরের কারিগরি জনবল উন্নত প্রযুক্তি সম্পর্কে ব্যবহারিক ক্ষেত্রে কাজ করার সুযোগ পাবে। সেই সঙ্গে প্রশিক্ষণ, সেমিনার, কর্মশালার মাধ্যমে লব্ধ জ্ঞান আদান প্রদান সম্ভব হবে। এ সংক্রান্ত যাবতীয় গবেষণা ও উন্নয়নে ‘সমন্বিত প্রচেষ্টার’ প্রতিফলন ঘটবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল মো. সফিকুর রহমান এবং বিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

২০১৮ সালের ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বাংলাদেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর উৎক্ষেপণ করা হয়।

এরপর গতবছর ১ অক্টোবর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে বেসরকারি টিভি চ্যানেলগুলোর বাণিজ্যিক সম্প্রচারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্রঃ bdnews24

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর