• বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১১ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
স্বাস্থ্য বিধি মানা হচ্ছে না, সংক্রমণের আশঙ্কা রাজস্থলীতে রাঙামাটিতে শতভাগ মাস্ক ব্যবহার নিশ্চিতসহ সামাজিক দূরত্ব ও বাজার মনিটরিংয়ে মাঠে নেমেছে রাঙামাটি জেলা প্রশাসন নানিয়ারচরে অসহায় ও কর্মহীন পরিবারের মাঝে ত্রাণের চাল বিতরণ কাউখালীতে জনপ্রতিনিধিদের মাঝে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বিতরণ রাঙামাটিতে এনজিও গুলোর ঋণ আদায় কার্যক্রম শুরু, বিপাকে ঋণ গ্রহীতরা
৩৮৪

একটি তেজপাতার গুণেই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস!

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৩ মে ২০২০  

ছবি: তজপাতা


শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয় শারীরিক অনেক সমস্যার সমাধান রয়েছে তেজপাতায়। জানেন কি? একটি তেজপাতার গুণে আপনি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারেন। 

ভিটামিন ‘ই’ ও ‘সি’সমৃদ্ধ এই পাতায় রয়েছে ফলিক অ্যাসিড ও বিভিন্ন খনিজ উপাদান। এসব উপাদানের কারণে তেজপাতা শারীরিক বিভিন্ন সমস্যার সঙ্গে লড়াই করে থাকে। তেজপাতার স্বাস্থ্যগুণ সম্পর্কে জানেন কি?

ক্লিনিকাল বায়োকেমিস্ট্রি এবং নিউট্রিশন জার্নালে প্রকাশিত ওই সমীক্ষা অনুসারে, টানা এক মাস দিনে অন্তত এক থেকে তিন গ্রাম তেজপাতা গ্রহণ করলে রক্তে গ্লুকোজ ও কোলেস্টরেলের পরিমাণ কমে যায়। তেজপাতায় থাকা উপাদান ইনসুলিনের মাত্রা উল্লেখযোগ্য হারে নিয়ন্ত্রণে রাখে। তেজপাতায় থাকা পলিফেনল উপাদানটি ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে কাজ করে।

শুধু তাই নয়, তেজপাতা শরীরের ক্ষতিকর কোলেস্টরেলের পরিমান ২৬ শতাংশ পর্যন্ত কমায়। সেই সঙ্গে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ায় ২০ শতাংশ পর্যন্ত। 

তেজপাতা কীভাবে খাবেন?

পানিতে কয়েকটি তেজপাতা ফুটিয়ে নিন। অতঃপর তা সামান্য ঠাণ্ডা হলে চায়ের মতো পান করুন। প্রতিদিন এক গ্লাস করে খান। দেখবেন উপকার পাবেন। এছাড়াও আপনি স্যুপের সঙ্গে তেজপাতা মিশিয়ে খেতে পারেন। 

আবার রান্নায় এক চামচ তেজপাতা গুঁড়া ব্যবহার করতে পারেন। শুধু ডায়াবেটিস নয় হৃদরোগের থাকলেও এই পদ্ধতিতে তেজপাতা খেতে ভুলবেন না।

সূত্র: দ্যহেলথসাইট

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর