ব্রেকিং:
রাঙামাটিতে নতুন করে ২ জন করোনায় আক্রান্ত, এনিয়ে মোট আক্রান্ত ৫৮ জন
  • বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
কাপ্তাইয়ে এক আনসার সদস্যের করোনা পজিটিভ বাঘাইছড়িতে কৃষকের কাছ থেকে বোরো ধান সংগ্রহের লটারি অনুষ্ঠিত করোনায় স্কুল বন্ধ কাপ্তাইয়ে অনলাইন ক্লাসের জনপ্রিয়তা বাড়ছে মুষলধারে বৃষ্টি, কাপ্তাইয়ে পাহাড় ধ্বসের আশংকা করোনা প্রতিরোধে রাঙামাটি রেড ক্রিসেন্টের ৯০ লাখ টাকার ‘নগদ অর্থ সহায়তা’ প্রদান
১৮০

একাদশে ভর্তি শুরু ৬ জুন

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১২ মে ২০২০  

ছবি: সংগৃহীত


চলতি মাসের শেষ দিকে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশের পর ৬ জুন থেকে অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হবে।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, আগামী ৬ জুন থেকে শুরু হয়ে ২৪ জুলাই পর্যন্ত অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম চলবে। ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তিকৃত এই শিক্ষার্থীদের ক্লাস শুরু হতে পারে ১৬ আগস্ট থেকে।

অনলাইনে ভর্তি কার্যক্রমের প্রথম ধাপে ভর্তি আবেদন আগামী ৬ থেকে ১৬ জুন পর্যন্ত গ্রহণ করা হবে। ২৩ থেকে ২৭ জুন যাচাই-বাছাই এবং আপত্তি ও নিষ্পত্তি কার্যক্রম চলবে। ৫ জুলাই প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে। পুনঃনিরীক্ষায় এসএসসি পরীক্ষার ফল পরিবর্তনকারীদের প্রথম ধাপে আবেদন করার সুযোগ দেয়া হবে।

দ্বিতীয় ধাপের আবেদন ১৪ জুলাই শুরু হয়ে চলবে ১৭ জুলাই পর্যন্ত। ১৭ জুলাই রাত ৮টার পর এ ধাপের ফল প্রকাশ করা হবে। তৃতীয় ধাপের আবেদন ২২ জুলাই শুরু হয়ে ২৪ জুলাই শেষ হবে। ২৪ জুলাই রাত ৮টার পর এ ধাপের ফল প্রকাশ করা হবে।

এ বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন আর রশিদ বলেন, চলতি মাসে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর একাদশে ভর্তির জন্য আগামী ৬ জুন থেকে ২৪ জুলাই পর্যন্ত অনলাইনের মাধ্যমে ভর্তি কার্যক্রম শেষ করা হবে। এবছর শুধু অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়া চলবে।

তিনি আরো বলেন, করোনা পরিস্থিতির কারণে সেপ্টেম্বরের আগে ক্লাস শুরু করা সম্ভব নয় বলে ধারণ করা হচ্ছে। সেক্ষেত্রে ১৬ আগস্ট ক্লাস শুরুর সময় নির্ধারণ করে আগামী ৬ জুন থেকে ২৪ জুলাই পর্যন্ত একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম চলবে। আগের মতো ১ মাস ২০ দিন পর্যন্ত কলেজ ভর্তি কার্যক্রম চালানো হবে। তবে এবার পুনঃনিরীক্ষার ফলাফল ৩০ দিনের বদলে পাঁচদিন আগে প্রকাশ করা হবে।

আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, আমরা চলতি মাসেই ফল প্রকাশের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আর এসএসসির ফল প্রকাশের পরপরই দ্রুততার সঙ্গে আগামী মাসেই অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু করব আমরা।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর