ব্রেকিং:
ঢাকার মিরপুর থেকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন (অবসরপ্রাপ্ত) আবদুল মাজেদ গ্রেফতার।
  • বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৫ শা'বান ১৪৪১

সর্বশেষ:
বাঘাইছড়ি উপজেলা সাজেকের শিয়ালদাহ গ্রামে নতুন করে হামে আক্রান্ত ২০ শিশুকে চিকিৎসা সেবা দিয়েছে বিজিবি, ৮ এপ্রিল হেলিকপ্টারে নিউথাংনাক যাচ্ছে ৮ সদস্যের মেডিকেল টিম হাসপাতালে নেই আই‌সিইউ: প্রধানমন্ত্রীর দৃ‌ষ্টি আকর্ষন করলেন ডিসি কাপ্তাই হ্রদে ভেসে উঠা জমিতে বাম্পার ফলনেও কৃষকের মুখে হাসি নেই ভ্রাম্যমান আদালতের অভিযান কাপ্তাইয়ে ৭ হাজার ৯শ` টাকা জরিমানা করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে স্বেচ্ছায় ১৬ সদস্যের ইমার্জেন্সি টিম গঠন করেছে রাঙামাটি জেলা প্রশাসন সাজেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে, মঙ্গলবার থেকে হাম-রুবেলা ক্যাম্পেইন শুরু
৩২০

এক পাতায় ব্রণ থেকে মিলবে চিরস্থায়ী মুক্তি!

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৩ মার্চ ২০২০  

ব্রণ থেকে মুক্তির উপায়


ব্রণের সমস্যায় নারী-পুরুষ উভয়েই ভুগে থাকেন। পরিত্রাণেও বেছে নেন নানা পদ্ধতি। তবে সব কিছুতে ফল পাওয়া সম্ভব নয়। তাই ভরসা রাখতে হবে প্রাকৃতিক উপাদানের ওপর। কারণ প্রাকৃতিক উপাদান ত্বকের ক্ষতি না করেই সমস্যার সমাধান করে থাকে।

ব্রণ দূর করতে সজনে পাতা জাদুর মতো কাজ করে। সজনের তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকে। ফলে এর ব্যবহারে ব্রণ থেকে রেহাই পাওয়া যায়। তবে ব্যবহারের আগে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া অবশ্যই প্রয়োজন।

সজনে গুঁড়ার প্রচুর গুণাগুণ থাকায় এটা ফেস মাস্ক হিসেবে ব্যবহার করা সম্ভব। রোদে শুকানো সজনে পাতা ভালো করে গুঁড়া করে পাউডার প্রস্তুত করে নিন। এবার ফেস মাস্ক প্রস্তুত করে নিন। চলুন জেনে নেয়া যাক পদ্ধতি-

তৈরি ও ব্যবহার পদ্ধতি

আধা টেবিল চামচ সজনে গুঁড়ার সঙ্গে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ গোলাপ জল এবং আধা টেবিল চামচ লেবুর রস যোগ করুন। এবার পেস্টের ঘনত্ব বুঝে প্রয়োজনে পানি মিশিয়ে নিন। ভালো করে ঘন এবং মসৃণ পেস্ট তৈরি করুন।   

সকালে মুখ ভালভাবে ধুয়ে এই পেস্ট লাগিয়ে নিন। দশ মিনিট রাখার পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর পরিষ্কার, শুকনো তোয়ালে দিয়ে মুছে সামান্য ময়েশ্চারাইজার মাখুন। এতে ত্বক উজ্জ্বল, নরম ও মসৃণ হবে।  

ত্বকের পাশাপাশি ঘন, মজবুত চুলের জন্যও সজনে গুঁড়া উপকারী। অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানের জন্য সজনে খুশকি এবং স্ক্যাল্পের শুষ্কভাব দূর করতে সাহায্য করে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি