• বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
রাঙামাটিতে শতভাগ মাস্ক ব্যবহার নিশ্চিতসহ সামাজিক দূরত্ব ও বাজার মনিটরিংয়ে মাঠে নেমেছে রাঙামাটি জেলা প্রশাসন নানিয়ারচরে অসহায় ও কর্মহীন পরিবারের মাঝে ত্রাণের চাল বিতরণ কাউখালীতে জনপ্রতিনিধিদের মাঝে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বিতরণ বাঘাইছড়িতে জেলেদের জন্য ৭০ মেট্রিকটন চাল বরাদ্দ দিয়েছে সরকার রাঙামাটিতে এনজিও গুলোর ঋণ আদায় কার্যক্রম শুরু, বিপাকে ঋণ গ্রহীতরা
১৭৫

এসএসসির ফল প্রকাশের দুই সপ্তাহের মধ্যেই ভর্তি

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১২ মে ২০২০  

ফাইল ফটো


মাধ্যমিক ও সমমান (এসএসসি) পরীক্ষার ফল প্রকাশের পর ৭ থেকে ১২ দিনের মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান মু. জিয়াউল হক। 

তিনি বলেন, ফল প্রকাশ করতে পারলে ৭ থেকে ১২ দিনের মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু করা যাবে। এটিই আপাতত আমাদের লক্ষ্য। তবে ফল প্রকাশ কিংবা ভর্তি কার্যক্রম শুরুর নির্দিষ্ট কোন তারিখ এখনো নির্ধারণ হয়নি। 

তিনি বলেন, চলতি মাসে এসএসসির ফল প্রকাশ করার সম্ভাবনা বেশি। আমরা এখন ওএমআর যাচাই করছি। এছাড়া মন্ত্রণালয় থেকেও চাপ রয়েছে। সে ক্ষেত্রে মে মাসের শেষ দিকে কোন একটা তারিখে এসএসসি ফল প্রকাশ করা হবে। নাহলে এটি জুনের প্রথম সপ্তাহেও গড়াতে পারে। 

এসএসসি পরীক্ষার খাতা আগেই দেখা হয়ে গিয়েছিল, বাকী ছিল কেবল এই ওএমআর শিট (অপটিক্যাল মার্ক রিডার) যাচাই। যেকারণে আটকে ছিল পরীক্ষার ফল। তবে ডাক বিভাগের সহায়তায় ওএমআর শিট বোর্ডে এসে পৌঁছানোতে চলতি মাসের শেষ দিকে ফল প্রকাশের সম্ভাবনা দেখা দিয়েছে। 

মু. জিয়াউল হক বলেন, সবকিছু ঠিক থাকলে মে মাসের শেষ পাঁচ দিনের একটিতে ফল প্রকাশ করার ইচ্ছে আছে আমাদের। 

এর আগে তিনি জানিয়েছিলেন, বিকল্প পদ্ধতি না পাওয়ার কারণেই যথা সময়ে মাধ্যমিক ও সমমানের (এসএসসি) পরীক্ষার ফল প্রকাশ করতে পারেননি। গণপরিবহন চালু না থাকাকেও ফল প্রকাশ করতে না পারার গুরুত্বপূর্ণ কারণ হিসেবে বর্ণনা করেছিলেন তিনি।

বোর্ড প্রধান জানান, গণপরিবহন বন্ধ থাকায় তখন পরীক্ষার্থীদের উত্তরপত্র বোর্ডে এসে জমা দিতে পারেননি পরীক্ষকরা। এখন ডাক বিভাগের সহায়তায় উত্তরপত্র বা শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর ওএমআর শিট বোর্ডে পাঠানো হয়েছে। যা গত ১৮ মার্চ স্ক্যানিং কার্যক্রম স্থগিত করেছিল ঢাকা বোর্ড।

উল্লেখ্য, এ বছর ২৮ হাজার ৮৮৪টি প্রতিষ্ঠান থেকে ৯টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন ছাত্র এবং ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন ছাত্রী। এছাড়াও দাখিলে এবার ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন পরীক্ষা দেয়। এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসের ৩ তারিখে শুরু হয়ে মার্চের ৫ তারিখ শেষ হয়।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর