ব্রেকিং:
রাঙামাটিতে নতুন করে ২ জন করোনায় আক্রান্ত, এনিয়ে মোট আক্রান্ত ৫৮ জন
  • শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
কাপ্তাইয়ে এক আনসার সদস্যের করোনা পজিটিভ বাঘাইছড়িতে কৃষকের কাছ থেকে বোরো ধান সংগ্রহের লটারি অনুষ্ঠিত করোনায় স্কুল বন্ধ কাপ্তাইয়ে অনলাইন ক্লাসের জনপ্রিয়তা বাড়ছে মুষলধারে বৃষ্টি, কাপ্তাইয়ে পাহাড় ধ্বসের আশংকা করোনা প্রতিরোধে রাঙামাটি রেড ক্রিসেন্টের ৯০ লাখ টাকার ‘নগদ অর্থ সহায়তা’ প্রদান
১৯৭

কতটুকু কথা রাখতে পেরেছে ‘এক্সট্র্যাকশন’?

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২০  

ফাইল ছবি


হলিউড সিনেমা ‘এক্সট্র্যাকশন’ মুক্তি পেয়েছে শুক্রবার। ছবিতে ঢাকাকে জড়িয়ে বেশ কিছু দৃশ্যধারণ করা হয়। ক্রিস হেমসওর্থ অভিনীত এ ছবিটি মুক্তির পরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সরব হয়েছে দর্শকেরা।

অনেকে এমন অভিযোগ তুলেছে, এই সিনেমায় বাংলাদেশের যে দৃশ্যায়ন করা হয়েছে তা ভালো হয়নি। আবার আরেকটি অংশ বলছে দৃশ্যায়ন যথা তথা কিন্তু ভাষার প্রয়োগ এবং বিভিন্ন জায়গায় যেসব লেখা দেখা গেছে তা বাংলায় বড় ভুল। বেবিট্যাক্সির গায়ে লেখা ‘আল্লাহ সার্ভসাক্তিমা’ ছাড়াও বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পোশাকে নানা ভুল বের করে সিনেমাটির সমালোচনা করেন দর্শকরা।

এই সিনেমাটির একজন দর্শক সাব্বির অনেকটা হতাশা নিয়েই বলেন, রুশো ব্রাদার্স ঢাকা শহরকে ঘিরে সিনেমা বলে বেশ আশাবাদী ছিলাম। কিন্তু সিনেমাটি দেখার পরে হতাশা ছাড়া আর কিছুই আসে না। তবে তার বাকি সব অ্যাকশনধর্মী সিনেমার মতোই এর অ্যাকশন দৃশ্যগুলো উপভোগ্য ছিলো। এটা বাদে এই সিনেমা নিয়ে অন্যান্য আলোচনা একেবারেই গৌণ। একই সাথে ভাষাগত অসামঞ্জস্যগুলো ছিল দৃষ্টিকটু।

এই সিনেমায় হলিউডের সঙ্গে সহায়ক হিসেবে বাংলাদেশের হয়ে কাজ করেছেন আরিক আনাম। তিনি বলেন, আমরা হলিউডের বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে ২০১৪ সাল থেকে কাজ করি। অ্যাভেঞ্জার্স-২ থেকে প্রথম শুরু হয়। এরপর এক্সট্র্যাকশন সিনেমার শুটিং নিয়ে যোগাযোগ করে একটি কোম্পানি। তবে এই সিনেমা তৈরির আগে প্রোডাকশনের একটা চুক্তি হয়েছিল যে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে না।

এদিকে ‘এক্সট্র্যাকশন’ ছবি মুক্তির পরে দর্শকদের হতাশা যেন দিন বেড়েই চলেছে। অনেকে এও বলছে ছবিতে বাংলাদেশকে হেয় করা হয়েছে। তাই এমন প্রশ্ন স্বভাবতই চলে আসে, কতটুকু কথা রাখতে পেরেছে টিম এক্সট্র্যাকশন? উত্তরটা ছবিটির দর্শকের হাতে। 

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর