• বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১১ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
স্বাস্থ্য বিধি মানা হচ্ছে না, সংক্রমণের আশঙ্কা রাজস্থলীতে রাঙামাটিতে শতভাগ মাস্ক ব্যবহার নিশ্চিতসহ সামাজিক দূরত্ব ও বাজার মনিটরিংয়ে মাঠে নেমেছে রাঙামাটি জেলা প্রশাসন নানিয়ারচরে অসহায় ও কর্মহীন পরিবারের মাঝে ত্রাণের চাল বিতরণ কাউখালীতে জনপ্রতিনিধিদের মাঝে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বিতরণ রাঙামাটিতে এনজিও গুলোর ঋণ আদায় কার্যক্রম শুরু, বিপাকে ঋণ গ্রহীতরা
৫৭৬

করোনায় পাহাড়ে হচ্ছে না বৈসাবি উৎসব, নেই কোন আনুষ্ঠানিকতা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২০  


নিজস্ব প্রতিবেদকঃ- বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে পাহাড়ে প্রধান ও সামাজিক উৎসব বৈসাবী উৎসব পালন করা হচ্ছে না। পাহাড়ের বৈসাবি উৎসবের আজ প্রথম দিন ফুল বিজু এই দিনটিতে কোথাও কোন আনুষ্ঠানিকতা নেই। সবাই যার যার বাসায় অবস্থান করে সামাজিক দুরত্ব বজায় রাখছে।

সরকারের নির্দেশনা ও পাহাড়ের রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দের অনুরোধে সামাজিক দুরত্ব বজায় রাখতে সকলে এই বিজু পালন থেকে বিরত রয়েছে। তার পরও প্রতিটি বাড়ীতে বাড়ীতে বৈসাবি উৎসব ঘরোয়া পরিবেশে পালন করছে বলে জানিয়েছেন পাহাড়ের অনেকেই।

পাহাড়ের উৎসবের এই দিনটি ঘিরে পাহাড়ের আনন্দ উৎসবে মেতে থাকে পাহাড়ের মানুষ। কিন্তু এবছর বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে রাঙামাটির কোথাও বৈসাবি উৎসব পালিত হচ্ছে না। বেঁচে থাকলে আগামী বছর এই বিজু উৎসব আনন্দ ঘন পরিবেশে পালন করা হবে বলে জানিয়েছেন পাহাড়ে বসবাসরত সাধারণ মানুষ।

বৈসাবি উৎসব পাহাড়ের মানুষের প্রধান ও সামাজিক উৎসব এই উৎসব পালন করতে না পারায় পাহাড়ের অনেকের মন খারাপ। তার পরও নিজেদের বাঁচিয়ে রাখতে সরকারের নির্দেশনা মেনে বৈসাবী উৎসব থেকে বিরত রয়েছেন পাহাড়ের মানুষ।

পাহাড়ের উপজাতীয় সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসবে কোন ধরনের আনুষ্ঠানিক কথা না করে সাধারণ মানুষকে ঘরে থেকে নিরাপদে থাকার আহবান জানিয়েছেন রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার।

বৈশ্বিক এই মহামারী থেকে বিশ্ব সুস্থ হয়ে আগামী বছর বৈসাবি উৎসব আরো আনন্দ ঘন উৎসব পালন করতে পারে তার জন্য সকলেই যার যার অবস্থান থেকে সৃষ্টি কর্তার কাছে প্রার্থনা জানাচ্ছেন পাহাড়ের সকল সম্প্রদায়।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর