ব্রেকিং:
রাঙামাটিতে নতুন করে ২ জন করোনায় আক্রান্ত, এনিয়ে মোট আক্রান্ত ৫৮ জন
  • শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
কাপ্তাইয়ে এক আনসার সদস্যের করোনা পজিটিভ বাঘাইছড়িতে কৃষকের কাছ থেকে বোরো ধান সংগ্রহের লটারি অনুষ্ঠিত করোনায় স্কুল বন্ধ কাপ্তাইয়ে অনলাইন ক্লাসের জনপ্রিয়তা বাড়ছে মুষলধারে বৃষ্টি, কাপ্তাইয়ে পাহাড় ধ্বসের আশংকা করোনা প্রতিরোধে রাঙামাটি রেড ক্রিসেন্টের ৯০ লাখ টাকার ‘নগদ অর্থ সহায়তা’ প্রদান
৫৯৯

করোনা থেকে বাঁচার ৫ উপায়

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৫ মার্চ ২০২০  

ছবি: ইন্টারনেট


সম্প্রতি প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। তাই এই ভাইরাসটি মানুষের আলোচনার মূল বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে আশার কথা হচ্ছে, বাংলাদেশে এখন পর্যন্ত কারো মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ দেখা যায়নি।

চিকিৎসা বিজ্ঞানীদের মতে, করোনাভাইরাস বাতাসের মাধ্যমে ছড়ায়। আর এখন পর্যন্ত এর কোনো প্রতিষেধক বা শতভাগ সফল চিকিৎসা আবিস্কার হয়নি। এজন্য প্রতিরোধই হতে পারে নিজেকে রক্ষার একমাত্র উপায়।

তবে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের প্রথম ধাপই হচ্ছে ব্যক্তিগত পরিস্কার-পরিচ্ছন্নতা। এক্ষেত্রে মাস্ক ব্যবহার করা যেতে পারে। চিকিৎসা বিজ্ঞানীরা এই ভাইরাস থেকে বাঁচতে পাঁচ পরামর্শ দিয়েছেন। 

১. কাপড়ে এই ভাইরাসটি প্রায় ৯ ঘন্টা জীবিত থাকতে পারে। তাই কাপড় ধুয়ে নিলে বা রোদে ২ ঘন্টা থাকলে এটি মারা যাবে।

২. হাতে বা ত্বকে এই ভাইরাসটি ১০ মিনিটের মতো জীবিত থাকতে পারে। তাই অ্যালকোহল মিশ্রিত জীবাণুনাশক হাতে মেখে নিলেই জীবানুটি মারা যাবে।

৩. করোনা গরম আবহাওয়ায় বাঁচে না। ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা এটিকে মারতে পারে। কাজেই ভালো না লাগলেও এখন বেশি বেশি গরম পানি পান করতে হবে এবং আইসক্রিম থেকে দূরে থাকতে হবে।

৪. লবনমিশ্রিত গরম পানি দিয়ে গারগল করলে গলার মিউকাস পরিষ্কার হওয়ার সঙ্গে সঙ্গে টনসিলের জীবাণুসহ করোনাও দূর হবে, আর ফুসফুসে সংক্রমিত হওয়ার সুযোগও থাকবে না।

৫. আর যখন-তখন নাকে-মুখে আঙুল বা হাত দেয়ার অভ্যাস পরিত্যাগ করতে হবে। কারণ মানব শরীরে জীবাণু প্রবেশের সদর দরজা হলো নাক-মুখ-চোখ! 

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর