আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
করোনায় দীর্ঘ ১৩৭ দিন বন্ধ থাকার পর খুলল রাঙামাটি পর্যটন কমপ্লেক্স
  • মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২০ ১৪২৭

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
রাঙামাটির উপজেলা ভিত্তিক করোনা আপডেটঃ- রাঙামাটি সদর- আক্রান্ত ৪৩৫, কাপ্তাই- আক্রান্ত ১০২, কাউখালী- আক্রান্ত ৩০, বাঘাইছড়ি- আক্রান্ত ১৫, বরকল- আক্রান্ত ০৫, লংগদু- আক্রান্ত ১৫, রাজস্থলী- আক্রান্ত ১০, বিলাইছড়ি- আক্রান্ত ১৩, জুরাছড়ি- আক্রান্ত ২৩, নানিয়ারচর- আক্রান্ত ০৯। মোট আক্রান্ত- ৬৫৭, মোট সুস্থ- ৪৯৩, মোট মৃত্যু- ১০ জন।
৪৪৮

করোনা প্রতিরোধে সবচেয়ে কার্যকরী দুই উপায়

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৭ জুন ২০২০  

ফাইল ছবি


প্রাণঘাতী করোনার বিষাক্ত ছোবলে দিশেহারা বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চল। এর মধ্যে বাংলাদেশও প্রতিদিন বেড়েই চলেছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এখন পর্যন্ত বাংলাদেশে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৬৩ হাজার ২৬ জন। মৃত্যু হয়েছে ৮৪৬ জনের।

ভাইরাসটি প্রতিরোধে এখন পর্যন্ত কার্যকরী কোনো ওষুধ বা প্রতিষেধক আবিষ্কার করতে সক্ষম হয়নি আধুনিক চিকিৎসাবিজ্ঞান। তাই প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দুটি করণীয়ের ওপর জোর দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

একটি হল নিয়মিত অন্তত ২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে হাত ধোয়া। দ্বিতীয়টি হল সামাজিক মেলামেশা কমিয়ে দেয়া। যতটা সম্ভব বাড়ি থেকে না বের হওয়া। আর যদি বের হতেই হয় তাহলে অন্য মানুষদের চাইতে অন্তত দুই মিটার বা ৬ ফিট দূরে থাকা।

ঠিক এই দুই মিটার দূরত্বে থাকার কথাই কেন বলছেন বিশেষজ্ঞরা? কারণ হল- লোকের হাঁচি-কাশি থেকে বাতাসের মাধ্যমে করোনাভাইরাস শ্বাস-প্রশ্বাসের সাথে আপনার দেহে ঢুকে পড়ার ঝুঁকি অনেকখানি কমে যায়, যদি আপনি কমপক্ষে একটা নির্দিষ্ট দূরত্বে থাকতে পারেন।

বিজ্ঞানীরা বলছেন, করোনাভাইরাস সংক্রমণের দুটি প্রধান লক্ষণ হল- জ্বর এবং ঘন ঘন শুকনো কাশি। আর হাঁচি-কাশির সঙ্গে একজন মানুষের মুখ দিয়ে  অগণিত পানির বিন্দু (ড্রপলেট) মিশ্রিত বাতাস বেরিয়ে আসে। এই বাতাস ফুসফুস থেকে বেড়িয়ে আসে। আর করোনাভাইরাস এই ফুসফুস এবং শ্বাসতন্ত্রেই বাসা বাঁধে।

যেহেতু এখন পর্যন্ত করোনার স্বীকৃত কার্যকরী প্রতিষেধক কিংবা ভ্যাকসিন নেই, সেক্ষেত্রে সচেতনতাই হতে পারে প্রথম প্রতিরোধ।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর