ব্রেকিং:
ঢাকার মিরপুর থেকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন (অবসরপ্রাপ্ত) আবদুল মাজেদ গ্রেফতার।
  • বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৫ শা'বান ১৪৪১

সর্বশেষ:
বাঘাইছড়ি উপজেলা সাজেকের শিয়ালদাহ গ্রামে নতুন করে হামে আক্রান্ত ২০ শিশুকে চিকিৎসা সেবা দিয়েছে বিজিবি, ৮ এপ্রিল হেলিকপ্টারে নিউথাংনাক যাচ্ছে ৮ সদস্যের মেডিকেল টিম হাসপাতালে নেই আই‌সিইউ: প্রধানমন্ত্রীর দৃ‌ষ্টি আকর্ষন করলেন ডিসি কাপ্তাই হ্রদে ভেসে উঠা জমিতে বাম্পার ফলনেও কৃষকের মুখে হাসি নেই ভ্রাম্যমান আদালতের অভিযান কাপ্তাইয়ে ৭ হাজার ৯শ` টাকা জরিমানা করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে স্বেচ্ছায় ১৬ সদস্যের ইমার্জেন্সি টিম গঠন করেছে রাঙামাটি জেলা প্রশাসন সাজেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে, মঙ্গলবার থেকে হাম-রুবেলা ক্যাম্পেইন শুরু
৪০

করোনা মোকাবিলায় ‘হ্যান্ড স্যানিটাইজার’ উৎপাদন শুরু করেছে ঢাবি

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  


করোনাভাইরাস থেকে বাঁচতে ‘হ্যান্ড স্যানিটাইজার’ উৎপাদন শুরু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফার্মেসি অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের বিনামূল্যে দেয়ার জন্য নিজেদের ফান্ড থেকে ‘হ্যান্ড স্যানিটাইজার’ উৎপাদন শুরু করেছেন তারা। 

ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল মুহিত বলেন, শুক্রবার প্রাথমিকভাবে ২০০ বোতল স্যানিটাইজার উৎপাদন করা হয়েছে। শনিবার আরো ২০০ বোতল উৎপাদন করা হবে। প্রাথমিকভাবে উৎপাদিত এসব স্যানিটাইজার নিজস্ব বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের মাঝে বিতরণ করা হবে।

অধ্যাপক আব্দুল মুহিত আরো বলেন, করোনাকে সামনে রেখে বাজারে ব্যবসায়ীরা একেবারেই কৃত্রিম সঙ্কট তৈরি করে ব্যবসা করছে। এটাকে মূলত প্রতিহত করার জন্যই আমরা আমাদের ল্যাবের স্বল্প পরিসরে নিজেদের ফান্ডিং যতটুকু ছিল তা দিয়ে কিছু ‘হ্যান্ড সানিটাইজার’ উৎপাদন করেছি।

অধ্যাপক মুহিত বলেন, প্রশাসনিকভাবে কোনো সাহায্য চাইনি। ভিসি স্যারের সঙ্গে কথা বলব। সহযোগিতা পেলেতো অবশ্যই ভালো হয়। যদি তিনি আমাদের কোনো ফান্ডিংয়ের ব্যবস্থা করে দিতে পারেন তাহলে আরো বড় পরিসরে কাজটি নিয়ে যাওয়ার চেষ্টা করব।

ঢাবি ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, করোনা নিয়ে সবাইকে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। তাই সচেতন থাকতে হবে, আতঙ্কিত হওয়া যাবে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেমিনার আয়োজনের মাধ্যমে সচেতনতা তৈরি করছে। শিক্ষকেরা যখন আমার কাছে এসেছিলেন তখন আমি করোনা প্রতিরোধে কিছু করা যায় কিনা দেখতে বলেছি। ‘হ্যান্ড স্যানিটাইজার’ তৈরি অবশ্যই ভালো উদ্যোগ।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর