আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
বাঙ্গালহালিয়ায় সড়ক দূর্ঘটনাঃ কাপ্তাইয়ের শিক্ষার্থী নিহত, আহত ২ রাঙামাটিতে প্রধানমন্ত্রীর দেয়া ঘর পাচ্ছেন আরো ৬২৩ গৃহহীন পরিবার
  • শনিবার   ১৯ জুন ২০২১ ||

  • আষাঢ় ৭ ১৪২৮

  • || ০৮ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ৮ জন। মোট আক্রান্ত হয়েছেন- ১৬০৩, মোট সুস্থ- ১৫১৯, মোট মৃত্যু ১৯ জন।

কাউখালীতে জলাতঙ্ক নির্মূলে কুকুরের টিকাদান কর্মসূচীর অবহিতকরণ সভা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২০  


কাউখালী (রাঙামাটি) প্রতিনিধিঃ- বাংলাদেশ থেকে জলাতঙ্ক নির্মুলের লক্ষ্যে ব্যাপকহারে কুকুরের টিকাদান (এমডিভি) কার্যক্রম ২০২০ইং উপলক্ষে কাউখালী উপজেলায় অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকালে কাউখালী উপজেলা অফিসার্স কল্যাণ ক্লাবে জুনেটিক ডিজিজ কন্ট্রোল, সিডিসি, স্বাস্থ্য অধিদপ্তর, ঢাকার বাস্তবায়নে কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে এই অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

এমডিভি প্রোগাম সুপারভাইজার মাহতাব উদ্দিন আহমেদ এর সঞ্চালনায় সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন, কাউখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সুইমেপ্রু রোয়াজা।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কাউখালী উপজেলা নির্বাহী অফিসার শতরুপা তালুকদার।

বিশেষ অতিথি ছিলেন, সহকারী কমিশনার ভূমি তাহমিনা আক্তার, কাউখালী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অংপ্রু মারমা ,মহিলা ভাইস চেয়ারম্যান নিংবাইউ মারমা প্রমূখ।

সভায় এমডিভি প্রোগাম সুপারভাইজার মাহতাব উদ্দিন স্বাগত বক্তব্যে জানান, জলাতঙ্ক একটি ভয়ংকর মরণব্যাধি, এ রোগের মৃত্যুর হার শতভাগ। পৃথিবীতে কোথাও না কোথাও প্রতি ১০ মিনিটে একজন এবং প্রতি বছরে প্রায় ৫৯ হাজার মানুষ জলাতঙ্ক রোগে মারা যায়। তাই এই রোগ প্রতিরোধকল্পে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ণ ও সমবায় মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে দেশ ব্যাপী ব্যাপকহারে কুকরের জলাতঙ্ক প্রতিষেধক টিকা প্রদান করা হচ্ছে।

তিনি আরো জানান, (এমডিভি) কার্যক্রমের আওতায় কাউখালী উপজেলায় ৭০ ভাগের অধিক বেওয়ারিশ কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকা প্রদান করা হবে।

সভার প্রধান অতিথি শতরুপা তালুকদার জানান, এই কার্যক্রম বাস্তবায়নের জন্য সকলকে আন্তরিক থাকতে হবে এবং যারা এই কার্যক্রম বাস্তবায়ন করবে তাদের ও সর্তকর্তার সহিত কাজ করতে হবে যাতে করে হিতে বিপরীতে কোন কিছু না হয়।

সভার সভাপতি সুইমেপ্রু রোয়াজা জানান, মরণব্যাধি জলতাঙ্ক নির্মূলে আমাদের সকলের এগিয়ে আসতে হবে। কারন এইটি অনেক মারাত্মক রোগ। এই উদ্যোগের মাধ্যমে এই মরণব্যাধি কিছুটা হলেও ঠেকানো যাবে। তাই উদ্যোগ বাস্তবায়নের জন্য জনপ্রতিনিধিদের সংশ্লিষ্ট ব্যক্তিদের সহযোগিতা করার আহ্বান জানান।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি