আলোকিত রাঙামাটি
  • মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১০ ১৪২৭

  • || ০৭ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ২ জন করোনায় আক্রান্ত হয়েছে। মোট আক্রান্ত- ১০০৮, মোট সুস্থ- ৯২২, মোট মৃত্যু- ১৪ জন।
২৭৯

কোন রঙের ফল স্বাস্থ্যের জন্য উপকারী?

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৮ আগস্ট ২০২০  

ছবি: নানা রঙের ফল


শরীর সুস্থ রাখতে নিয়মিত শাক সবজি খাওয়ার কোনো বিকল্প নেই। এর পাশাপাশি খেতে হবে দেশি বিদেশি ফলগুলোও। বিভিন্ন ফল থেকে পাবেন শরীরের জন্য উপকারী পুষ্টি উপাদান। তবে জানেন কি? কোন রঙের ফল আপনাকে কোন পুষ্টির যোগান দেবে। 

এমনিতেই মরশুমি ফল, সবজি শরীর সুস্থ রাখে। দূরে রাখে হার্টের অসুখ। পাশাপাশি ফলের রং বেছে যদি খেতে পারেন তাহলে আরো বেশি উপকার পাবেন। কারণ একেক রঙের ফলে একেক গুণ। যা শরীরের নানা সমস্যা মেটায়। নানা ধরনের ভিটামিন, খনিজে সমৃদ্ধ করে আমাদের শরীর। জেনে নিন কোন রঙের ফলে কী উপকার পাবেন-      

লাল  
লাল রঙের ফল বা সবজিগুলো আমাদের বেশি আকৃষ্ট করে। এমনকি রঙিন এসব ফল বাচ্চারাও আগ্রহ করে খায়। লাল রঙের ফল এবং সবজির তালিকায় রয়েছে টমেটো, তরমুজ, শুকনো মরিচ, বেরি ইত্যাদি। এই সবজি বা ফলে লাইকোপেন অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। যা ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।  

হলুদ ও সবুজ ফল 
হলুদ এবং সবুজ শাক-সবজি আর ফল মানেই সবুজ শাক, তরমুজ, অ্যাভোকাডো, ব্রক্কোলি, কিউই, ক্যাপসিকাম। সবুজ শাক-সবজিতে লুটেইন গিক্সাথিন অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যাদের দৃষ্টিশক্তি ক্ষীণ তাদের জন্য এই অক্সিডেন্ট খুব উপকারী।

কমলা  
কমলা রঙের ফল যে শুধু খেতে সুস্বাদু, তা কিন্তু নয়। এগুলো পুষ্টিকরও বটে। কমলা রঙের ফল এবং শাক সবজির তালিকায় শুরুতেই আছে কমলা, গাজর, লেবু, আনারস, পেঁপে। কমলা রঙের ফল এবং শাক সবজি শরীরে জোগায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আর বিটা ক্যারোটিন। এছাড়া ভিটামিন এ-র ঘাটতি পূরণ করার পাশাপাশি রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়।   
 
বেগুনি 
বেগুনি রঙের ফল, সবজি মানেই বেগুন, কালো আঙুর, চেরি, নীল বেরি, গুজবেরি, স্ট্রবেরি। এন্থোকায়ানিন এই রঙের ফলে থাকে। এই সমস্ত ফল এবং শাক-সবজি ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ের সঙ্গে ভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে।

সাদা  
সাদা রঙের ফল এবং শাক-সবজিতে থাকে সাইটোকেমিক্যাল। এই ফল এবং সবজির তালিকায় রয়েছে পেঁয়াজ, রসুন, মুলো, মাশরুম, সেলারি। এই সাইটোকেমিক্যাল কেবল হাড়ের জন্যই উপকারী নয়, ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে। 

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর