আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
সাজেকে মাইক্রোবাস খাদে পড়ে সেনাবাহিনীর মেজরসহ গুরুতর আহত ৮
  • রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৪ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ১১ জন করোনায় আক্রান্ত, মোট আক্রান্ত- ১১৮৪, মোট সুস্থ- ১১১৪, মোট মৃত্যু- ১৬ জন।
১৪৫

চলছে বিশাল কর্মযজ্ঞ, বদলে যাচ্ছে পূর্বাচল

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০  

প্রস্তাবিত প্রতীকী নকশা ও চলমান কর্মযজ্ঞ

পূর্বাচলে শুরু হয়েছে বিশাল কর্মযজ্ঞ। আধুনিক নগরায়নে প্রযুক্তিনির্ভর যন্ত্রপাতি নিয়ে দিন-রাত কাজ করছেন হাজার হাজার মানুষ। নজরকাড়া স্থাপত্য শৈলীর মনোরম দৃশ্য সংযোজিত এই উপ-শহর হবে সর্বাধুনিক। এসব প্রকল্প বদলে দিয়েছে স্থানীয় মানুষের জীবন যাত্রা।

রাজউক (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ) সূত্রে জানা গেছে, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে রাজধানীর পূর্ব প্রবেশদ্বার রুপগঞ্জ পূর্বাচল নতুন শহর প্রকল্পের মোট আয়তন ৬ হাজার একরের বেশি। পুরো প্রকল্পটি ৩০টি সেক্টরে বিভক্ত। আবাসিক প্লটের সংখ্যা ২৫ হাজার। ২০ তলা বিশিষ্ট একাধিক ভবনের থাকছে ৬০ হাজার প্লট। ২০১৫ সালের মধ্যে প্রকল্পের কাজ বাস্তবায়নের কথা থাকলেও নানা জটিলতায় সময় বাড়িয়ে তা ২০২১ সাল পর্যন্ত করা হয়েছে। 

মাত্র কয়েক বছর আগের এই অচেনা জায়গাটি এখন রূপ নিয়েছে দেশের স্যাটেলাইট শহরে। নির্মিত হচ্ছে মালয়েশিয়ার পুত্রাজায়া শহরের আদলে রাজউকের আধুনিক পূর্বাচল নতুন শহর।

পূর্বাচলের ১ নং সেক্টরের ৩৭ দশমিক ৪৯ একর জমির উপর ৫০ হাজারের অধিক দর্শক ধারন ক্ষমতাসম্পন্ন শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম প্রকল্পের কাজ অনেকটাই এগিয়ে গেছে। এখানে একটি পূর্ণাঙ্গ ক্রিকেট কমপ্লেক্সও তৈরি হবে। ১৫ নং সেক্টরের ৩১৯ একর জমির উপর ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হয়েছে দৃষ্টিনন্দন বঙ্গবন্ধু স্কয়ার। ঐতিহাসিক স্থাপনা স্থান পাবে স্বাধীনতার পূর্ববর্তী ইতিহাসসহ ৭৫ এর বঙ্গবন্ধুর মৃত্যুর পর্যন্ত সময় স্মৃতি ও দালিলিক ইতিহাস।

প্রস্তাবিত আইকনিক টাওয়ার বা ১৪২ তলা বিশিষ্ট আকাশচুম্বী ভবন নির্মিত হবে পূর্বাচলের ১৯ নং সেক্টরে। ৭৩৪ মিটার বা ২৪০৮ ফুট উচ্চতার ভবন হবে পৃথিবীর অন্যতম উচ্চতর টাওয়ার। 

এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে প্রস্তাবিত ৪ ও ৫ নং সেক্টরের সংযোগস্থলে ১১১, ৭১ ও ৫২ তলা বিশিষ্ট আইকনিক টাওয়ারের নির্মাণ করছে যৌথভাবে সিকদার গ্রুপ ও কাজিমা কর্পরেশন জাপান। 

ভাষা আন্দোলনের স্মৃতিতে ৫২ তলা ভবন, মুক্তিযুদ্ধের স্মৃতিতে ৭১ তলা ভবন ও শেখ হাসিনা লিগ্যাসি স্মরণে ৯৬ তলার মিউজিয়ামসহ ১১১ তলা ভবন নির্মাণ করা হচ্ছে। এছাড়া সিবিডিতে গড়ে উঠেবে ৪০ তলার আরো ৪৯টি ভবন। 

৪ নং সেক্টরে আগামী বৈশাখে চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে শুরু হবে আন্তর্জাতিক বাণিজ্যমেলা।

পূর্বাচলের দক্ষিণ পাশে নিজস্ব জমিতে সেনাবাহিনী গড়ে তুলেছে তাদের নিজস্ব আবাসস্থল। আধুনিক সব সুযোগ-সুবিধা রেখে প্রকল্পে নির্মাণ হচ্ছে তিনটি বাংলা ও ইংরেজি মাধ্যম স্কুল। সেনাবাহিনীর দ্বিতীয় আবাসন প্রকল্পের কাজ চলমান রয়েছে। এছাড়া উপজেলা কায়েতপাড়া অঞ্চলে গড়ে উঠেছে পুলিশ অফিসার্স আবাসন প্রকল্প।

নতুন এ শহরে আরো থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বীতিয় ক্যাম্পাসসহ দেশের সব নামিদামি বিদ্যাপীঠ ও হাসপাতালের শাখা।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
সারাদেশ বিভাগের পাঠকপ্রিয় খবর