ব্রেকিং:
রাঙামাটি জেলায় নতুন করে করোনায় আক্রান্ত ২২ জন, এ নিয়ে মোট আক্রান্ত ৪১৮
  • শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ১৮ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
কাউখালীতে ১৬ কেজি গাঁজা সহ আটক ১ বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বাঘাইছড়িতে শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে গাছের চারা ও নগদ অর্থ বিতরণ কাপ্তাইয়ে করোনা ফোকাল পারসন ডাঃ রনিসহ আরো ২ জনের করোনা পজেটিভ বান্দরবানে ৬ জনকে হত্যার ঘটনায় ২০ জনকে আসামী করে থানায় মামলা খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে নাসিমের চেয়ারে দীপংকর চলছে কাপ্তাই হ্রদ দখলের মহড়া; আসামবস্তীতে কাপ্তাই হ্রদ দখল করে নির্মিত হচ্ছে ৩ তলা বাড়ী দুর্গম পাহাড়ি এলাকায় দুস্থ মানুষের পাশে সেনাবাহিনী
৪১৭

ছয় কঠিন রোগের সমাধান প্রতিদিনের দুই কোয়া রসুন!

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৮ মে ২০২০  

রসুন


রান্নার স্বাদ বাড়াতে রসুনের জুড়ি নেই। তবে শুধু রান্নার স্বাদই বাড়ানো নয়, রসুন নানা কঠিন রোগ থেকেও মুক্তি দেয়। আপনি চাইলে রসুন কাঁচা অথবা রান্না করে খেতে পারেন। তবে যেভাবেই খান না কেন, রসুনের পুষ্টিগুণ আপনাকে সুস্থ থাকতে অবশ্যই সাহায্য করবে।

এতে রয়েছে ভিটামিন বি৬, ভিটামিন সি, ফাইবার, ম্যাংগানিজ এবং ক্যালসিয়াম। ফলে প্রতিদিনের দুই কোয়া রসুন আপনাকে কঠিন সব রোগ থেকে মুক্তি দেবে সহজেই। চলুন জেনে নেয়া যাক রসুন খাওয়ার উপকারিতা সম্পর্কে-

> রসুনকে বলা হয় প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। শরীর থেকে বিষাক্ত টক্সিন বের করে রক্ত পরিষ্কার রাখতে রসুনের জুড়ি নেই।

> ওজন কমাতে চান? তবে কুসুম গরম পানিতে অর্ধেকটি লেবুর রস আর দুই কোয়া রসুন থেঁতো করে মিশিয়ে খান। এতে দ্রুত ওজন কমে যাবে। 

> উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন কমাতেও রসুন সাহায্য করে। এটি কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। গবেষণা বলছে, হাইপারটেনশন এবং কোলেস্টেরল কমানোর পাশাপাশি রসুনের অ্যান্টিঅক্সিড্যান্ট মস্তিষ্কের নানা সমস্যা রোধ করতে কাজে আসে।

> নিশ্চয়ই জানেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের টানটান ভাব কমে আসে। রসুন খেলে এক্ষেত্রেও উপকার হয়।

> চুল পড়া কমাতে গার্লিক-ইনফিউজড অয়েল চুলে ব্যবহার করুন।

> সর্দি-কাশি বা ইনফ্লুয়েঞ্জার মতো সমস্যা দূর করতে বেশ কার্যকরী রসুন। তবে হাঁপানির রোগীরা চিকিৎসকের পরামর্শ না নিয়ে একসঙ্গে অনেক রসুন মোটেও খাবেন না।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর