ব্রেকিং:
ঢাকার মিরপুর থেকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন (অবসরপ্রাপ্ত) আবদুল মাজেদ গ্রেফতার।
  • বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৫ শা'বান ১৪৪১

সর্বশেষ:
বাঘাইছড়ি উপজেলা সাজেকের শিয়ালদাহ গ্রামে নতুন করে হামে আক্রান্ত ২০ শিশুকে চিকিৎসা সেবা দিয়েছে বিজিবি, ৮ এপ্রিল হেলিকপ্টারে নিউথাংনাক যাচ্ছে ৮ সদস্যের মেডিকেল টিম হাসপাতালে নেই আই‌সিইউ: প্রধানমন্ত্রীর দৃ‌ষ্টি আকর্ষন করলেন ডিসি কাপ্তাই হ্রদে ভেসে উঠা জমিতে বাম্পার ফলনেও কৃষকের মুখে হাসি নেই ভ্রাম্যমান আদালতের অভিযান কাপ্তাইয়ে ৭ হাজার ৯শ` টাকা জরিমানা করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে স্বেচ্ছায় ১৬ সদস্যের ইমার্জেন্সি টিম গঠন করেছে রাঙামাটি জেলা প্রশাসন সাজেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে, মঙ্গলবার থেকে হাম-রুবেলা ক্যাম্পেইন শুরু
২৯০

জাদুর মতো ত্বকের গর্ত দূর করবে এই পাতা!

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৭ মার্চ ২০২০  

ত্বকের গর্ত ও সজনে পাতার একটি চিত্র


মসৃণ কোমল ত্বক কে না চায়! তাইতো নারী-পুরুষ উভয়ই ত্বকের ব্যাপারে বেশ যত্নবান থাকেন। তারপরও নিজেদেরই কিছু ভুলের কারণে দিন দিন ত্বক খতিগ্রস্ত হচ্ছে।

আমাদের পারিপার্শ্বিক অবস্থা আর ভুল খাদ্যাভ্যাসের কারণে ত্বকের ব্রণ হয়। অনেক সময় ত্বকে ব্রণ থেকে গর্তও পড়ে যায়। তাছাড়া অনেকের ত্বকে ছোট ছোট ছিদ্রও দেখা যায়। তবে এসব সমস্যায় কোনো প্রসাধনী ব্যবহার না করাই ভালো। এতে ত্বকে আরো বেশি ক্ষতির পরিমাণ বেড়ে যেতে পারে। তাই ঘরোয়া উপায়েই এর সমাধান করা উচিত।

এক্ষেত্রে সজনে আমাদের ত্বকের বিভিন্ন ছিদ্র বন্ধ করতে সাহায্য করে। এটি ত্বকের প্রয়োজনীয় কলিজেন প্রোটিন উৎপাদনে সাহায্য করে যা ছিদ্র বন্ধ হতে সাহায্য করে। চলুন জেনে নেয়া যাক কীভাবে ত্বকে সজনে ব্যবহার করবেন-

প্রথমে প্রয়োজন মতো সজনে পাতা বেছে নিন। এবার পাতাগুলো ব্লেন্ডারে অল্প পানি দিয়ে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণটির সঙ্গে দুটি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ত্বকের গর্তে বা ছিদ্রে ভালোভাবে লাগিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট রাখার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ দিন এটি ত্বকে ব্যবহার করুন। দেখবেন খুব দ্রুত ফলাফল পাবেন। চাইলে আপনি সজনে পাতা শুকিয়ে গুঁড়া করে সংরক্ষণ করতে পারেন।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি