আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
রাজস্থলীতে সিএনজি উল্টে কলেজছাত্রী নিহত, আহত ২
  • শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৭

  • || ১১ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ১ জন করোনায় আক্রান্ত হয়েছে। মোট আক্রান্ত- ১০১৫, মোট সুস্থ- ৯২৪, মোট মৃত্যু- ১৫ জন।
৩৭৫

জীবতলী ধনপাতা সাধনা বন বিহারে ১৬তম দানোত্তম কঠিন চীবর দান উদযাপিত

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২০  


রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ- রাঙামাটির সদর উপজেলার জীবতলী ইউনিয়নের ধনপাতা সাধনা বন বিহারে ধর্মীয় নানা আচার-অনুষ্ঠানের মধ্যদিয়ে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুরু হয়ে শুক্রবার বিকেলে ১৬তম দুইদিন ব্যাপী দানোৎসব কঠিন চীবর দান উদযাপিত হয়েছে। 

গৌতম বুদ্ধের প্রধান সেবিকা মহাপুণ্যবতী বিশাখা কর্তৃক প্রবর্তিত নিয়মে তুলা থেকে সুতা ও সুতা থেকে চীবর (ভিক্ষুদের পরিধেয় বস্ত্র) বুননের মধ্যদিয়ে বুদ্ধপূজা, বুদ্ধমূর্তিদান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, কঠিন চীবর দান পঞ্চশীল প্রার্থনা, সুত্রপাঠ, ধর্মীয় দেশনা, কল্পতরু প্রদক্ষিণ ও সন্ধ্যায় ফানুষ বাত্তি উৎসর্গসহ নানাবিধ দান সম্পন্ন করা হয়।

এতে বিহার পরিচালনা কমিটির উপদেষ্ট স্বপন দত্ত চাকমা অনুষ্ঠান পরিচালনায় পঞ্চশীল পাঠ করেন কিরণ ময় চাকমা। বিশেষ প্রার্থনা পাঠ করেন, কাকলী চাকমা ও স্নেহা চাকমা (রায়া)। 

স্বাগত বক্তব্য রাখেন বিহার পরিচালনা সভাপতি ও ১১৮ নং ধনপাতা মৌজার হেডম্যান রূপায়ন চাকমা ও বিহার পরিচালনা উন্নয়ন কমিটির কিরণ ব্রত চাকমা। ধর্ম দেশনা দেন, বৌদ্ধরত্ন উপাধিপ্রাপ্ত ও বনভান্তের প্রধাণশিষ্য ভদন্ত শ্রীমৎ নন্দপাল মহাস্থবির।

এ সময় অন্যান্য ভিক্ষুদের মধ্যে উপস্থিত ছিলেন, দীঘিনালা বনবিহার আবাসিক সিনিয়র ভিক্ষু ভদন্ত শ্রীমৎ শুভবর্ধণ মহাস্থবির, ধুতাঙ্গটিলা বন বিহারের বিহার অধ্যক্ষ দেবধাম্মা মহাস্থবির, পারমী বৌদ্ধ বিহারের ধর্মানন্দ স্থবির, ধনপাতা সাধনা বনবিহারের অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ নতুন বংশ ভিক্ষুসহ অন্যান্য প্রমূখ ভিক্ষু সংঘ।

ধর্ম দেশনায় বৌদ্ধরত্ন উপাধিপ্রাপ্ত ও বনভান্তের প্রধান শিষ্য ভদন্ত শ্রীমৎ নন্দপাল মহাস্থবির বলেন, পৃথিবীতে ধনী কিংবা গরীব কেউ প্রকৃত সুখী নন। ধন সম্পদে প্রকৃত সুখ লাভ করা যায় না। ধন সম্পদে ভরপুর, কোনো অভাব নেই এমন ব্যক্তি যদি পাপকর্মে লিপ্ত থাকে তাহলে ধনী হয়েও সার্তকতা থাকে না। প্রকৃত শীলবান, জ্ঞানীবান ব্যক্তিই প্রকৃত সুখী।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
রাঙ্গামাটি বিভাগের পাঠকপ্রিয় খবর