আলোকিত রাঙামাটি
  • রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৭

  • || ১৫ রজব ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। মোট আক্রান্ত- ১২৬৮, মোট সুস্থ- ১২২৩, মোট মৃত্যু- ১৬ জন।

ডেভিড বার্গম্যানের বিতর্কিত সাংবাদিকতা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২১  

ডেভিড বার্গম্যান। ছবি: সংগৃহীত


ব্রিটিশ সাংবাদিক ও মানবাধিকার কর্মী ডেভিড বার্গম্যান, সম্প্রতি কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় প্রকাশিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ প্রতিবেদনের মধ্য দিয়ে আলোচনায় এসেছেন তিনি। তবে তার এই সাংবাদিকতা নিয়ে বিতর্ক ছড়িয়েছে আগেও।

মানবতাবিরোধী অপরাধের বিচারের শুরু থেকেই ডেভিড বার্গম্যান ও তার সহযোগীরা মেতে ছিলেন নানা ষড়যন্ত্রে। মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মামলাগুলো বিতর্কিত করতে গিয়ে ডেভিড বার্গম্যান নিজেও দণ্ডিত হয়েছিলেন। 

২০১৪ সালের ২ ডিসেম্বর পাঁচ হাজার টাকা জরিমানা এবং সারাদিন কোর্টে বসে থাকার নির্দেশনা দিয়ে রায় প্রদান করেন আদালত। ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে এর আগেও আদালত অবমাননার অভিযোগ উঠেছিল। 

২০১১ সালের ১ অক্টোবর ইংরেজি পত্রিকা নিউ এজ-এ ‘এ্যা ক্রুসিয়াল পিরিয়ড ফর আইসিটি’ শিরোনামের প্রতিবেদনের জন্য ডেভিড বার্গম্যানসহ তিনজনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি করে ট্রাইব্যুনাল-১। 

২০১২ সালের ১৯ ফেব্রুয়ারি ওই রুল নিষ্পত্তি করে দেয়া আদেশে বার্গম্যানকে সর্বোচ্চ সতর্ক করে দিয়ে ট্রাইব্যুনাল বলে, ওই প্রতিবেদনের একটি অংশ অত্যন্ত অবমাননাকর। 

এর আগে যুদ্ধাপরাধী কামারুজ্জামানের রায় ঘোষণার সময় মোবাইলে কথা বলার অভিযোগে আপীল বিভাগ থেকে তাকে বের করে দেয়া হয়। সে সময় তিনি যুদ্ধাপরাধী বিচারকে প্রশ্নবিদ্ধ করার জন্য নানামুখী তৎপরতা চালিয়েছেন। কিন্তু তার সেই উদ্যোগ ব্যর্থ হয়েছে। এখন বাংলাদেশ থেকে চলে যাবার পরও নানামুখী তৎপরতা চালিয়ে যাচ্ছেন। আর তার সঙ্গে যোগ দিয়েছে বিদেশে অবস্থানরত কিছু সাংবাদিক।

তাদের নানামুখী তৎপরতার পরও ২০১০ সালের ২৫ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের পর এ পর্যন্ত দশ বছরে ৪১টি মামলায় মোট ১০৫ জন আসামির মধ্যে ৯৫ জন রাজাকারকে বিভিন্ন মেয়াদে দণ্ড প্রদান করা হয়েছে। ফাঁসি কার্যকর করা হয়েছে ৬ যুদ্ধাপরাধীর। বর্তমানে আপীল বিভাগে ৩০টি মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩৬টি মামলায় ২৩৭ জনের বিভিন্ন পর্যায়ে বিচারকাজ চলছে। অন্যদিকে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা ৭৭টি মামলার চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে। যুদ্ধাপরাধী বিচারে ষড়যন্ত্রকারী বার্গম্যান নতুন করে ষড়যন্ত্র শুরু করেছেন।

অনেকেই জানেন না ডেভিড বার্গম্যান কে? তিনি হলেন ঐক্যফ্রন্টের ড. কামাল হোসেনের জামাতা। ব্রিটেনে আইন পেশা ছেড়ে বাংলাদেশে সাংবাদিকতা করতে এসেছিলেন। 

ডেভিড বার্গম্যানের জন্ম ১৯৬৫ সালে। তার পিতা উত্তর লন্ডনের ডেন্টিস্ট এ্যালান বার্গম্যান। ডেভিড পড়ালেখা করেছেন বার্মিংহাম ইউনিভার্সিটিতে রাজনীতি ও আইন বিষয়ে। এরপর বাংলাদেশে এসে তিনি সাংবাদিকতা শুরু করেন। তার ওই সাংবাদিকতার পেছনে ছিল একাত্তরের মুক্তিযুদ্ধের সময় যারা মানবতাবিরোধী অপরাধ করেছে তাদের বাঁচানো। তাদের পক্ষে সাফাই গাওয়া। বিচারাধীন বিষয়ে ব্যক্তিগত ব্লগে আপত্তিকর মন্তব্য করে আদালত অবমাননার দায়ে ডেভিড বার্গম্যানকে ২০১৪ সালের ২ ডিসেম্বর পাঁচ হাজার টাকা জরিমানা এবং সারাদিন কোর্টে বসে থাকার নির্দেশনা দিয়ে রায় প্রদান করেন। জরিমানার টাকা দিতে ব্যর্থ হলে তাকে সাতদিনের বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে। 

ট্রাইব্যুনাল তার রায়ের পর্যবেক্ষণে বলেছে, ‘যারা এই বিচারিক কার্যক্রমকে বিতর্কিত করতে চায় তাদের মুখপাত্র হিসেবে কাজ করছেন তিনি।’ 

আদালত আরো বলেছে, তিনি বাঙালি জাতির আবেগকে আঘাত করেছেন। তার লেখার উদ্দেশ্য ভাল ছিল না। তার লেখার মাধ্যমে ট্রাইব্যুনালের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। তাকে আমরা সতর্ক করছি যে, এ রকম ঐতিহাসিকভাবে মীমাংসিত বিষয় নিয়ে যেন আর কোনো সমালোচনা করা না হয়। রায়ের পর বার্গম্যান জরিমানার অর্থ ট্রাইব্যুনালে জমা দিয়েছেন।

ডেভিড বার্গম্যানকে সহকর্মী হিসেবে কাছ থেকে দেখেছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী। সেই অভিজ্ঞতার কথা সম্প্রতি এক আলোচনা অনুষ্ঠানে তুলে ধরেছেন।

তিনি বলেন, আমি বলব না সে (বার্গম্যান) অসৎ মানুষ ছিল। আসলে অপরিণত, সাংবাদিকতার বিষয়গুলো বোঝার বাকি।

তৌফিক ইমরোজ খালিদীর বিচারে, বার্গম্যানের কাজে ‘সাংবাদিকতার চেয়ে অ্যাক্টিভিজম’ বেশি গুরুত্ব পায় এবং ‘পক্ষপাতের’ কিছু বিষয়ও সেখানে আছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি