ব্রেকিং:
রাঙামাটিতে নতুন করে ২ জন করোনায় আক্রান্ত, এনিয়ে মোট আক্রান্ত ৫৮ জন
  • শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
কাপ্তাইয়ে এক আনসার সদস্যের করোনা পজিটিভ বাঘাইছড়িতে কৃষকের কাছ থেকে বোরো ধান সংগ্রহের লটারি অনুষ্ঠিত করোনায় স্কুল বন্ধ কাপ্তাইয়ে অনলাইন ক্লাসের জনপ্রিয়তা বাড়ছে মুষলধারে বৃষ্টি, কাপ্তাইয়ে পাহাড় ধ্বসের আশংকা করোনা প্রতিরোধে রাঙামাটি রেড ক্রিসেন্টের ৯০ লাখ টাকার ‘নগদ অর্থ সহায়তা’ প্রদান
৩৪৩

ত্রাণ আত্মসাৎকারীদের আইনের আওতায় আনার নির্দেশ

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২০  


সরকারের ত্রাণ আত্মসাৎকারীদের আইনের আওতায় আনার জন্য দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন সংস্থার চেয়ারম্যান ইকবাল মাহমুদ। 
তিনি বলেন, ত্রাণ আত্মসাতে যাকেই সম্পৃক্ত পাওয়া যাবে, তাকেই আইনের আওতায় নিয়ে আসতে হবে। এতে সম্পৃক্ত কাউকেই ছাড় দেয়া হবে না।

মঙ্গলবার দুদকের এক সভায় কর্মকর্তাদের কর্মস্পৃহাকে স্বাগত জানিয়ে ইকবাল মাহমুদ এসব কথা বলেন। দুদকের গোয়েন্দা শাখা থেকে সংস্থার অভিযানের সর্বশেষ অগ্রগতি অবহিত করা হয় অনুষ্ঠানে। 

ইকবাল মাহমুদ বলেন, সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে কোনো প্রকার অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না। এ যাবত যেসব মামলা করা হয়েছে সেগুলোর দ্রুত তদন্ত শেষ করতে হবে। দুদকের গোয়েন্দা শাখা, সব সমন্বিত জেলা কার্যালয় এবং সব বিভাগীয় কার্যালয় ত্রাণ কার্যক্রমের প্রতি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ বিষয়ে নিবিড় দৃষ্টি রাখবে। ত্রাণ আত্মসাতকারীদের প্রচলিত আইনে এমন শাস্তির ব্যবস্থা ব্যবস্থা করা হবে, যেন ভবিষ্যতে কেউ ত্রাণ আত্মসাতের সাহস না পায়।

দুদক সূত্র জানায়, দুর্নীতি দমন কমিশন সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির ত্রাণসহ অন্যান্য সরকারি সুবিধা আত্মসাতের অভিযোগে এ পর্যন্ত (দেশের বিভিন্ন জেলায়) সাতটি মামলা দায়ের করেছে।

১০ এপ্রিল দুদক এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছিল, ত্রাণসহ সরকারের সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির কার্যক্রম নজরদারি করছে দুর্নীতিবিরোধী রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটি। এরপরই ১২ এপ্রিল বগুড়ায় সরকারি চাল আত্মসাতের অভিযোগে সমন্বিত জেলা কার্যালয় বগুড়ায় প্রথম মামলা দায়ের করে দুদক। এরপর পর্যায়ক্রমে দেশের আরো ছয়টি জেলায় মামলা দায়ের করা হয়। গতকাল সর্বশেষ মামলাটি দায়ের করা হয় নড়াইল জেলার কালিয়া উপজেলার একজন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের বিরুদ্ধে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি