আলোকিত রাঙামাটি
  • শনিবার   ০৬ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২২ ১৪২৭

  • || ২১ রজব ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ৩ জন করোনায় আক্রান্ত হয়েছে। মোট আক্রান্ত- ১২৭১, মোট সুস্থ- ১২২৩, মোট মৃত্যু- ১৬ জন।

দশম ও দ্বাদশ শ্রেণিতে নিয়মিত ক্লাস, বাকিদের সপ্তাহে ১ দিন

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২১  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি


স্বাস্থ্যবিধি মেনে ক্লাস খুলে দেবার জন্য যা যা প্রস্তুতির প্রয়োজন তা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ৪ ফেব্রুয়ারির মধ্যে নিয়ে নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে।
রোববার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড সংশোধন বিল ২০২১ বিলের ওপর জনমত যাচাই-বাছাইয়ের প্রস্তাবের ওপর এমপিদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা অবস্থা বুঝে এবং আমাদের জাতীয় পরামর্শক কমিটির পরামর্শ অনুযায়ী কোন দিন থেকে খুলব সেটি ঘোষণা করব। খোলার পর ২০২১ সালের এসএসসি ও এইচএসসি এর সংক্ষিপ্ত সিলেবাসের ওপর পরীক্ষা নেয়া হবে। একারণেই  দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে। অন্যান্য ক্লাসগুলো প্রাথমিক পর্যায়ে সপ্তাহে হয়তো একদিন করে ক্লাসে আসবে।

তিনি বলেন, শিক্ষার্থীদেরকে এই মহামারির মধ্যে অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রেখে বসানোর ব্যবস্থা করতে বসতে হবে। সেক্ষেত্রে সকল শিক্ষার্থীদেরকে এক সঙ্গে আনার সুযোগ নাও থাকত পারে।

এদিকে দীর্ঘদিন বন্ধ থাকা স্কুল-কলেজ আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে খোলার বিষয়ে গাইডলাইন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এতে  শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখেই শ্রেণী কার্যক্রম শুরু হবে। এছাড়া স্কুলে প্রবেশের আগে থার্মোমিটার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করার কথাও বলা হয়েছে।

প্রতিটি ক্লাসরুমের বেঞ্চগুলোকে তিন ফুট দূরত্বে বসাতে বলা হয়েছে। বেঞ্চের দৈর্ঘ্য পাঁচ ফুটের কম হলে প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসতে পারবে। বেঞ্চের দৈর্ঘ্য পাঁচ থেকে সাত ফুট হলে প্রতি বেঞ্চে দুজন করে শিক্ষার্থী বসতে পারবে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি