ব্রেকিং:
স্বাস্থ্যবিধি মেনে আগামী ১লা জুন থেকে রাঙামাটির ৬ টি উপজেলায় লঞ্চ চলাচল শুরু
  • রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
লংগদুতে ১০টি মাদ্রাসার ৪শত ছাত্রদের মাঝে `প্রধানমন্ত্রীর উপহার` শিশু খাদ্য বিতরণ ‘হাসপাতাল গুলোতে পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম নিশ্চিত করা হবে’ কাঁচামাল সংকটে একসপ্তাহ ধরে কেপিএমের উৎপাদন বন্ধ
৩৪৬৯

দেশের ভাগ্যবান রাঙামাটি জেলায় করোনা নেই 

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১ মে ২০২০  


শম্পু বাহাদুর থাপাঃ- বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। এরপর থেকে পর্যায়ক্রমে সারাদেশে ছড়িয়ে পড়ে এটি। এরইমধ্যে ৬৩ জেলায় এর সংক্রমণ ছড়িয়েছে। তবে একটি ভাগ্যবান জেলায় এ ভাইরাস এখনো পৌঁছাতে পারেনি। 

শুক্রবার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সর্বশেষ প্রতিবেদনে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের রাঙামাটি জেলায় এখনো করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়নি। 

প্রতিবেদনটিতে দেখা যায়, ৬৩ জেলার মধ্যে সবচেয়ে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে নারায়ণগঞ্জ, গাজীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, ময়মনসিংহ, ঢাকা, কুমিল্লা জেলায়। এর মধ্যে ঢাকা সিটিতেই মোট আক্রান্তের ৫৪ দশমিক ৩৯ শতাংশ অর্থাৎ তিন হাজার ৭৫১ জন। জেলার মধ্যে নারায়ণগঞ্জে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন। এ জেলায় মোট শনাক্তকৃত রোগীর সংখ্যা ৯২৩। 

দেশে মারা যাওয়া ১৬৮ জনের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ষাটোর্ধ্ব শতকরা ৪২ শতাংশ ব্যক্তির। তারপর ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৭ শতাংশ ব্যক্তির। সবচেয়ে কম মৃত্যু হয়েছে ১০ বছরের নিচে শিশুদের দুই শতাংশ। মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ৭৩ শতাংশ, নারী ২৭ শতাংশ।

৩০ এপ্রিল পর্যন্ত ৫৯ দিনে মোট আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৬৬৭ জন। আক্রান্ত ব্যক্তিদের বয়স বিভাজন করলে দেখা যায়, সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ২১ থেকে ৩০ বছর বয়সের মধ্যে শতকরা ২৬ শতাংশ। ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে শতকরা ২৪ শতাংশ। ৪১ থেকে ৫০ বছরের মধ্যে শতকরা ১৮ শতাংশ। ৫১ থেকে ৬৯ বছরের মধ্যে শতকরা ১৩ শতাংশ। আক্রান্তের হার সবচেয়ে কম ১০ বছরের নিচের শিশুদের হার শতকরা তিন শতাংশ। ষাটোর্ধ্ব আক্রান্তের হার শতকরা আট শতাংশ হলেও মৃত্যুর হার সবচেয়ে বেশি শতকরা ৪২ শতাংশ। মোট আক্রান্তের মধ্যে পুরুষ ৬৮ শতাংশ, নারী ৩২ শতাংশ।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
রাঙ্গামাটি বিভাগের পাঠকপ্রিয় খবর