আলোকিত রাঙামাটি
  • মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৪ ১৪২৭

  • || ১০ সফর ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন পালিত সরকার তথ্য অধিকার আইন নিশ্চিত করার ফলে বর্তমানে জনগণকে তথ্য পেতে এখন আর কোন বাধা পেতে হয় না বলে মন্তব্য করেছেন রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ।
৫৩৫

ধুমপায়ীর ফুসফুস পরিষ্কারের পাঁচ উপায়

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত


শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হলেও ফুসফুস প্রতিনিয়ত অবহেলার শিকার হয়। বাতাসে মিশে থাকা ধূলিকণাসহ ক্ষতিকর পদার্থসমূহ সবই ফুসফুস শোষণ করছে প্রতিদিন।

সেইসঙ্গে ধূমপানের ফলে গোলাপি ফুসফুস কালো রং ধারণ করছে। এতে ফুসফুস ক্যান্সারসহ বিভিন্ন রোগের ঝুঁকিতে রয়েছেন ধূমপায়ীরা। তবে জানেন কি? ঘরোয়া পাঁচ উপায়েই ফুসফুসকে প্রাকৃতিকভাবে পরিষ্কার করা সম্ভব। জেনে নিন কীভাবে-

১. গ্রিন টি’তে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট। এক কাপ গ্রিন টি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা স্বাস্থ্য সচেতনরা অবশ্যই অবগত রয়েছেন। এটি শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। নিয়মিত গ্রিন টি পানের অভ্যাস গড়লে ফুসফুসের স্বাস্থ্য সুরক্ষিত থাকে।

২. সকালে ঘুম থেকে উঠে নাস্তার পূর্বে এক গ্লাস গরম পানিতে তিন টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পান করুন। এছাড়াও সারাদিনের ডায়েটে অন্তত এক গ্লাস আনারস বা ক্র্যানবেরির জুস রাখুন।

৩. গাজরের জুস ফুসফুস পরিষ্কারে অত্যন্ত কার্যকরী এক উপাদান। প্রতিদিন অন্তত ৩০০ মি.লি গিাজরের জুস খাওয়ার অভ্যাস গড়ুন।

৪. শারীরিক বিভিন্ন সুস্থতার দাওয়াই হলো আদা। ঠাণ্ডা-কাশি সারানোর পাশাপাশি ফুসফুস পরিষ্কারেও আদার জুরি মেলা ভার। কাঁচা আদা চিবিয়ে খেলে এক্ষেত্রে সবচেয়ে বেশি উপকার মিলবে। এছাড়াও আদা দশ মিনিট পানিতে ফুটিয়ে চায়ের মত পান করলেও শরীরের সব টক্সিন দূর হয়ে যাবে। 

৫. প্রতিদিন চা বা সালাদের সঙ্গে চার থেকে পাঁচ টি পুদিনা পাতা রাখুন। এটি ফুসফুসের বিভিন্ন সংক্রমণ থেকে আপনাকে বাঁচাবে। সেইসঙ্গে প্রচুর পানি পান করুন। নিয়মিত ব্যায়াম করলে ফুসফুসের কার্যকারিতা বাড়ে।

সূত্র: ইন্ডিয়াটাইমস

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর