আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
ভারত-বাংলাদেশ সীমান্তে ৩০ টি অত্যাধুনিক একে-৪৭ অস্ত্র ও বিপুল পরিমাণ গোলাবারুদ সহ আটক ৩
  • মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৫ ১৪২৭

  • || ১১ সফর ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ২ জন করোনায় আক্রান্ত, মোট আক্রান্ত- ৮৯৮, মোট সুস্থ- ৮৫০, মোট মৃত্যু- ১৩ জন। রাঙামাটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন পালিত সরকার তথ্য অধিকার আইন নিশ্চিত করার ফলে বর্তমানে জনগণকে তথ্য পেতে এখন আর কোন বাধা পেতে হয় না বলে মন্তব্য করেছেন রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ।
৮৩

পরিবেশ সুরক্ষার কাজ শুরু হয় বঙ্গবন্ধুর হাত ধরে

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০  


পরিবেশ সুরক্ষার কাজ শুরু হয়েছিলো বঙ্গবন্ধুর হাত ধরে বলে জানিয়েছেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষক সম্পাদক দেলোয়ার হোসেন।

মঙ্গলবার ঢাকা মহানগর দক্ষিণ কৃষক লীগের উদ্যোগে ডেমরা থানার (৭০নং ওয়ার্ড) আমুলিমা মডেল টাউন প্রাঙ্গণে আষাঢ়-শ্রাবণ-ভাদ্র তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

দেলোয়ারের হোসেন বলেন, পরিবেশ সুরক্ষার কাজটি শুরু হয়েছিলো বঙ্গবন্ধুর হাত ধরেই। ১৯৫২ সালে ফরিদপুর জেলে বাগান তৈরি ও পরিচর্যার মাধ্যমে। অবহেলিত মানুষের মুক্তির চিন্তার পাশাপাশি পরিবেশের কথা ভেবে জেলখানার বারান্দায় বৃক্ষরোপণ করে বাগান রচনা করেছিলেন তিনি। 

তিনি বলেন,  মার্কিন বিজ্ঞানীদের দশ বছর আগে বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন পরিবেশের বিপর্যয় হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিবেশের ক্ষেত্রে অনন্য দূরদর্শী নেতা ছিলেন। বিশ্বের বিজ্ঞানীরা যখন পরিবেশ নিয়ে চিন্তা করতে পারেননি, তখন তিনি চিন্তা করেছেন। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী, আমাদের স্বপ্নের ঠিকানা, শেখ হাসিনার হাত ধরে বৃক্ষরোপণ চলছে। পরিবেশ দরদী হিসেবে শেখ হাসিনা বিশ্বের অগ্রসেনানী। এই পরিবেশ নিয়ে কাজ করার জন্য শেখ হাসিনা চ্যাম্পিয়ন অব আর্থ পুরস্কার পেয়ছেন। 

তিন মাসে প্রায় ৪০ লাখ বৃক্ষরোপণ করায় বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতিকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি। 

বিশেষ অতিথির বক্তব্যে কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ মত কৃষক লীগের নেতা-কর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে বোরো মৌসুমে ধান কেটে কৃষকের গোলায় তুলে দেয়া, জাতীয় শোক দিবেস সারাদেশে জেলা, উপজেলা ও ইউনিয়ন কৃষক লীগ স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, এতিম-অনাথদের মাঝে মৌসুমী ফল ও উপহার সামগ্রী বিতরণ, বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী ও বিনামূল্যে সার-বীজ বিতরণসহ মুজিব বর্ষে আষাঢ়-শ্রাবণ-ভাদ্র তিন মাসে আমরা ৪০ লাখ গাছের চারা রোপণ করেছি। 

বৃক্ষরোপণ কর্মসূচিতে আরো বক্তব্য রাখেন- কৃষক লীগের সাবেক সহ-সভাপতি আলহাজ আকবর আলী চৌধুরী, সাবেক সাংগঠনিক সম্পাদক মো. আবুল হোসেন, সাবেক সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু, আধ্যাপক নাজমুল ইসলাম পানু, রেজাউল করিম রেজা, নূরে আলম সিদ্দিকী হক, যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগ সভাপতি কাজী মনিরুল ইসলাম মনু, ডেমরা থানা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম মাসুদ প্রমুখ।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর