আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
নানিয়ারচরে সেনা টহলে সন্ত্রাসীদের গুলিবর্ষণ, পাল্টা গুলিতে ইউপিডিএফ সন্ত্রাসী সাজেক চাকমা নিহত
  • শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৭

  • || ১৮ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ১০ জন করোনায় আক্রান্ত হয়েছে। মোট আক্রান্ত- ১০৫২, মোট সুস্থ- ৯৪৪, মোট মৃত্যু- ১৫ জন।
৪৯১

পার্বত্য উন্নয়ন বোর্ড ভবনে সোলার বিদ্যুৎ সরবরাহ প্রকল্প উদ্বোধন

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২০  


রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ- রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান ভবনকে সম্পূর্ণরূপে সোলার বিদ্যুৎ এর আওতায় আনার লক্ষ্যে নবায়নযোগ্য শক্তি নির্ভর বিদ্যুৎ সরবরাহ প্রকল্প উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দুপুরে রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ভবনের উপর নির্মিত বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে ১ কোটি টাকার ব্যয়ে নির্মিত সোলার বিদ্যুৎ সরবরাহ প্রকল্পের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান মোঃ নূরুল আলম নিজামী, সদস্য সচিব ও সদস্য প্রশাসন আশীষ কুমার বড়ুয়া, উন্নয়ন বোর্ডের সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুন-অর-রশীদ, উন্নয়ন বোর্ডের সদস্য পরিকল্পনা ড. প্রকাশ কান্তি চৌধুরী, নির্বাহী প্রকৌশলী মুজিবুল আলমসহ অন্যান্য পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা বলেন, পার্বত্য চট্টগ্রাম এলাকায় এই প্রথম কোন সরকারি প্রতিষ্ঠানকে সম্পূর্ণরূপে সোলার বিদ্যুতের আওতায় আনা হয়েছে। এতে করে বোর্ডের প্রতি মাসে প্রায় ৭০ হাজার টাকার বিদ্যুৎ সাশ্রয় হচ্ছে। আর এর ফলে ডিজিটাল বাংলাদেশে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডই একটি “স্মাট অফিস” হিসেবে নতুন করে যাত্রা শুরু করেছে বলে তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়ের ছাদে নবায়নযোগ্য শক্তি নির্ভর ৬০.৭২ কিলোওয়াট-পিক সৌর বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করা হয়েছে। আর এই সিস্টেমটি থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রীডের সঙ্গে যুক্ত করা হয়েছে। প্রকল্পটির মোট ৬০.৭২ কিলোওয়াট-পিক এর মধ্যে ৪২.৯০ কিলোওয়াট-পিক গ্রীডটাই সোলার সিস্টেম যার উৎপাদিত বিদ্যুৎ সরাসরি উন্নয়ন বোর্ডের বিল্ডিং এ পিডিবি লাইনের সাথে যুক্ত হয়ে গ্রীডের উপর নির্ভরশীলতা একেবারেই কমে যাচ্ছে। উন্নয়ন বোর্ডের চাহিদা মিটিয়ে অতিরিক্ত বিদ্যুৎ পিডিবি লাইনের মাধ্যমে জাতীয় গ্রিডের সাথে যুক্ত হচ্ছে। 

অন্যদিকে ১৭.৮২ কিলোওয়াট-পিক অফ-গ্রীড সোলার সিস্টেম। উক্ত সিস্টেম থেকে উৎপাদিত বিদ্যুৎ ব্যাটারীতে সংরক্ষণ করা হয়, যার দ্বারা প্রতিদিন উক্ত বিল্ডিং এর প্রায় ৫.৪ কিলোওয়াট উন্নয়ন বোর্ডের সিকিউরিটি লাইট ও অন্যান্য সংযুক্ত লোড চালিত হচ্ছে। যার ফলে রাতের বেলাতেও উক্ত বিল্ডিং এ জাতীয় গ্রীডের উপর নির্ভরশীলতা একেবারেই কমে যাচ্ছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
রাঙ্গামাটি বিভাগের পাঠকপ্রিয় খবর