• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

সর্বশেষ:
রাঙামাটিতে হোম কোয়ারেন্টাইনে ১৮৬ জনের মধ্যে ছাড়পত্র পেয়েছে ১৩৬ জন, বর্তমানে হোম কোয়ারেন্টাইনে রয়েছে ৫০ জন কাপ্তাই নৌ-বাহিনী ঘরে ঘরে পৌঁছে দিল ত্রাণ সামগ্রী বাঘাইছড়িতে কাচালং নদীতে গোসল করতে নেমে এক পাহাড়ী মেয়ে নিখোঁজ কাপ্তাইয়ে ইউএনও এবং সেনাবাহিনীর গাড়ী দেখে পালিয়ে গেল দোকানীরা
১১৮২

পার্বত্য চট্টগ্রামে শান্তি চুক্তি বাস্তবায়নে সরকার আন্তরিক

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

ফাইল ছবি


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, পার্বত্য চট্টগ্রাম এলাকায় শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য এলাকায় দীর্ঘস্থায়ী শান্তি আনয়নের লক্ষ্যে এই শান্তি চুক্তি করা হয়। এ চুক্তির পর থেকে পার্বত্য এলাকায় শান্তি প্রতিষ্ঠার বিশেষ উদ্যোগ ও কর্মসূচি বাস্তবায়ন করছে।

রোববার জাতীয় সংসদে বিরোধী দলের সদস্য বেগম রুমিন ফারহানার এক প্রশ্নের উত্তরে মন্ত্রী সংসদকে এই তথ্য জানান।

আসাদুজ্জামান খাঁন বলেন, পার্বত্য এলাকার আঞ্চলিক রাজনৈতিক দলগুলোর মধ্যে স্থিতিশীলতা ও সম্প্রীতি বৃদ্ধির লক্ষ্যে আইন শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনা করে তা সমাধান করছেন। স্থানীয়ভাবে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন বিভিন্ন সময় মত বিনিময় সভার আয়োজন করে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে নানা উদ্যোগ নিয়েছে।

চাঁদাবাজি বন্ধেও বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, চাঁদাবাজদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হচ্ছে। স্থানীয়ভাবে পাহাড়ি-বাঙালিদের মধ্যে সম্প্রীতি রক্ষায় বিশেষ উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে। সীমান্ত এলাকার নিরাপত্তায় দেশের নিরাপত্তা বাহিনী সদা সতর্কাবস্থায় বিশেষ নজরদারিসহ সার্বক্ষণিক টহল পরিচালনা করছে। অপরাধ দমন, নারী ও শিশু পাচার প্রতিরোধ এবং মাদক পাচার বন্ধ করার লক্ষ্যে নিরাপত্তা বাহিনীর টহল জোরদার করা হয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর