আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
রাঙামাটির সাজেকে সড়ক দূর্ঘটনায় আহত দুইজনকে হেলিকপ্টারে ঢাকায় প্রেরণ
  • বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৪ ১৪২৭

  • || ১১ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে মোট করোনায় আক্রান্ত- ৯২৭, মোট সুস্থ- ৮৮৭, মোট মৃত্যু- ১৪ জন।
৩২৬

পাসপোর্ট চারটি রঙের মধ্যেই কেন সীমাবদ্ধ থাকে, জানেন কি?

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৫ জুলাই ২০২০  

পাসপোর্ট


পাসপোর্ট শুধুমাত্র এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার জন্যই যে ব্যবহার হয় তা কিন্তু নয়। পাসপোর্ট আমাদের নিজের জাতীয় পরিচয়পত্রের মতোই গুরুত্ব ও প্রয়োজনীয়তা বহন করে।

কখনো কি খেয়াল করে দেখেছেন, ভীষণ জরুরি এই পাসপোর্টি লাল, সবুজ, নীল ও কালো এই চারটি রঙেরই হয়ে থাকে। মূলত পাসপোর্ট এই চারটি রঙ বাদে অন্য কোনো রঙের হয় না। এর মধ্যে লাল রঙের পাসপোর্টের সংখ্যা সবচেয়ে বেশি। এর বাইরেও যে অন্যান্য রঙ এর পাসপোর্ট আছে তা সংখ্যায় খুবই কম।

দেশ ভেদে পাসপোর্টের রঙ বেছে নেয়ার ক্ষেত্রে তেমন কোন নিয়মনীতি না থাকলেও, ডিজাইনিং এর ক্ষেত্রে কিছু বিশেষ নিয়ম মেনেই তৈরি করা হয় পাসপোর্ট। ‘দ্য ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন’ আইসিএও (ICAO) জানায়, প্রতিটি দেশ তাদের নিজস্ব টাইপ ফেস, টাইপ সাইজ ও ফন্ট অনুযায়ী পাসপোর্টের ডিজাইন করে থাকে।

এর পাশাপাশি ইন্টারন্যাশনাল আইডি তথা পাসপোর্ট তৈরির ক্ষেত্রে কিছু বিশেষ নিয়ম মানতে হয় প্রতিটি দেশকেই। পাসপোর্টের কভার হওয়া চাই এমন উপাদানের, যেটা ভাঁজ করলেও কোনো দাগ পড়বে না। এছাড়া বিশেষ মেশিনের ১৪ থেকে ১২২ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা এবং প্রায় ৯৫ শতাংশ আর্দ্রতার ভেতর তৈরি হতে হবে পাসপোর্টটি।

আইসিএও (ICAO) এর চিফ কম্যুনিকেশন অফিসার অ্যান্থনি ফিল্বিন জানান, পাসপোর্ট তৈরিতে রঙ বাছাইয়ের ক্ষেত্রে কোনো বাঁধাধরা নীতি কিংবা বাধ্যবাধকতা নেই। তাহলে বেশিরভাগ দেশের পাসপোর্ট চারটি রঙের মাঝেই ঘোরাফেরা করে  কেন?

এমনটার কারণ হিসেবে অ্যান্থনি জানান, বেশিরভাগ দেশ পাসপোর্টের মতো জরুরি ও বহুল ব্যবহৃত ডকুমেন্টের রঙ বাছাইয়ের ক্ষেত্রে একেবারে সাধাসিধা ও একটু গাড় রঙ পছন্দ করে থাকে। এতে পাসপোর্ট দেখতে তুলনামূলক অফিসিয়াল মনে হয় এবং সেটা সহজে নোংরা হয় না।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর