আলোকিত রাঙামাটি
  • শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৪ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় মোট আক্রান্ত- ১২৫৮, মোট সুস্থ- ১২১১, মোট মৃত্যু- ১৬ জন।

পাহাড় কাটায় তমা গ্রুপকে গুনতে হলো ৫০ কোটি টাকা জরিমানা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত


দুই কোটি ২২ লাখ ঘনফুট পাহাড় কাটায় তমা গ্রুপ আ্যন্ড কনস্ট্রাকশন লিমিটেডকে ৫০ কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

বুধবার চট্টগ্রাম নগরীর খুলশির পরিবেশ অধিদফতরের কার্যালয়ে শুনানি শেষে প্রতিষ্ঠানটিকে এ জরিমানা করা হয়।

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন জানান, দোহাজারি-কক্সবাজার রেললাইন প্রকল্পের জন্য চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার রাঙ্গাপাহাড় এলাকা থেকে তমা গ্রুপ দুই কোটি ২২ লাখ ঘনফুট পাহাড় কেটেছে। তাদের ৩৭টি পাহাড় কাটার অনুমোদন দেয়া হয়েছিল। তমা গ্রুপ এর বাইরে গিয়ে ১০ থেকে ১২টি পাহাড় বেশি কাটায় এ জরিমানা করা হয়।

তিনি বলেন, শুধু জরিমানা নয়, তমা গ্রুপের বিরুদ্ধে পরিবেশ আদালতে মামলা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। দোহাজারি-কক্সবাজার রেললাইন প্রকল্প বাস্তবায়ন করছে ঠিকাদারি প্রতিষ্ঠান তমা গ্রুপ অ্যান্ড কন্সট্রাকশন লিমিটেড।

১৬ অক্টোবর পরিবেশ অধিদফতরের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে পাহাড়ের ক্ষয়ক্ষতি নিরূপণ করে। তারা প্রায় দুই কোটি দুই লাখ ঘনফুট পাহাড় কাটার প্রমাণ পেয়েছে। এরপর থেকে প্রতিবেদন তৈরি শুরু করে পরিবেশ অধিদফতর।

এ বিষয়ে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন বলেন, খুব দুর্গম এলাকা হওয়ার পাহাড় কাটার খবর সহজে পাওয়া যায় না। যখনই খবর পেয়েছি, সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে টিম পাঠিয়েছি। পাহাড়ের ধ্বংযজ্ঞের একটি প্রতিবেদন আমরা পেয়েছি। সে অনুযায়ী তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, পাহাড় থেকে মাটি আনতে ফসলি জমি ভরাট করে নির্মাণ করা হয়েছে এক কিলোমিটার দৈর্ঘ্যের একটি মাটির সড়ক। এছাড়া একটি প্রবাহমান খালও ভরাট করা হয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি