আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
বাঘাইছড়ির দূর্গম অঞ্চলে সেনাবাহিনীর অভিযানে ২টি একে-৪৭ ও এসএমসি রাইফেলসহ বিপুল পরিমাণ গোলাবারুদ উদ্ধার
  • রোববার   ২৯ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

  • || ১২ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ১১ জন করোনায় আক্রান্ত হয়েছে, মোট আক্রান্ত- ১০৩২, মোট সুস্থ- ৯২৮, মোট মৃত্যু- ১৫ জন।
১৮০

পৃথিবীর এক বিস্ময়কর রূপ ধরা পড়লো নাসার ক্যামেরায়

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২০  

নাসার পোস্ট থেকে সংগৃহীত


পৃথিবীর এক বিস্ময়কর রূপ ধরা পড়লো নাসার ক্যামেরায়। সম্প্রতি নিজেদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে একটি ছবি শেয়ার করেছে সংস্থাটি।

নাসা পোস্ট করা ছবিটি এক ঝলক দেখে মনে হবে এটি নীললোহিত আকাশের ছবি। সূর্যোদয় বা সূর্যাস্তের সময়ে উদিত বা অস্তমিত লাল আলো আকাশের নীলে এসে পড়ে। তখন এমন মেঘের এমন অপূর্ব দৃশ্য দেখা যায়। এ যেন শরতের আকাশের ছবি!

তবে মজার বিষয় হলো, এটি শরতের আকাশ বা মেঘের ছবি নয়। ছবিটি পৃথিবীর মাটির! শুধু তাই নয় এ ছবিটি অস্ট্রেলিয়ার। মহাকাশচারী স্কট কেলি অন্তরীক্ষ থেকে ছবিটি তুলেছেন বলে জানিয়েছে নাসা। এত উপর থেকে তোলা বলেই পৃথিবী তার চেনা মাটির রূপে ধরা দেয়নি।

 

নাসার পোস্ট

 

পশ্চিম গোলার্ধের দেশগুলোতে শরৎ ঋতু Fall সিজন নামে পরিচিত। এই সময় পাশ্চাত্যের দেশগুলোয় গাছের পাতা ঝরে যেতে থাকে। লালচে রঙে মেতে ওঠে গাছের চূড়া থেকে পথের কোণ! সেই রঙের সঙ্গে আর এই Fall সিজনে যে হ্যালোউইন উৎসব চলে, তার প্রধান আকর্ষণ হলুদরঙা ভুতুড়ে কুমড়োর সঙ্গে সাযুজ্য রেখে বিশেষ এক ধরনের কফির পসরা সাজিয়ে নিয়ে বসে কাফেগুলো। তাকে বলা হয় পাম্পকিন স্পাইস ল্যাতে। ঈষৎ গাঢ় হলুদরঙা কফির উপরে সাদা ক্রিম, তার উপরে ছড়ানো নাটমেগ আর দারচিনির গুঁড়ো- সব মিলিয়ে তৈরি হয় পশ্চিম গোলার্ধের এ শারদীয় পানীয়!

নাসা যেন সেই পানীয়র স্বাদ বাড়িয়ে দিতেই নিজেদের পোস্ট করা এই ছবিকে তুলনা করেছে পাম্পকিন স্পাইস ল্যাতের সঙ্গে। ক্রিম কালারের বিপরীতে মরচেধরা কমলা আর ঘন লাল রঙের মিশেল দেখে নাসার যেন এই পানীয়ের কথাই মনে পড়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর