আলোকিত রাঙামাটি
  • রোববার   ১২ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২১ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
করোনা জয় করে কাজে যোগ দিলেন কাপ্তাই থানার ওসি নাসির রাঙামাটিতে অবৈধ স্থাপনা উচ্ছেদ করলো জেলা প্রশাসন কাপ্তাইয়ে ১১ হাজার ফলজ, বনজ চারা বিতরণ করলো রাঙামাটি জেলা পরিষদ নানিয়ারচরে মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত সিভিল সার্জনের হাতে চিকিৎসা সরঞ্জাম তুলে দিলেন দীপংকর তালুকদার কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কেন্দ্রঃ প্রতিদিন ৮ জন রোগীর নমুনা সংগ্রহে জেলা সিভিল সার্জনের নির্দেশনা রাঙামাটি জেলায় নতুন করে করোনায় আক্রান্ত ২৪ জন, এ নিয়ে মোট আক্রান্ত ৪৪২
২৭৪

প্রথমবারের মতো সূর্যের এতো কাছের ছবি তুললো ইসা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৮ জুন ২০২০  

প্রথমবারের মতো সূর্যের এতো কাছে পৌঁছে ছবি তুলেছে ইসা। ছবি: সংগৃহীত


সূর্যের রহস্য উন্মোচন করতে চেষ্টা চালাচ্ছে ইউরোপীয় মহাকাশ সংস্থা ইসা। প্রায় কয়েকবছর গবেষণার পর গত ফেব্রুয়ারিতে সূর্য অভিযান শুরু করে ইসার সোলার স্যাটেলাইট। সম্প্রতি প্রথমবারের মতো সূর্যের এতো কাছে পৌঁছে ছবি তুলেছে স্যাটেলাইটটি।

ইসার সোলার স্যাটেলাইট সম্প্রতি সূর্যের ৭৭ মিলিয়ন কিলোমিটারের (৪৭.৪ মিলিয়ন মাইল) মধ্যে পৌঁছেছে বলে জানানো হয়েছে। আপাতদৃষ্টিতে এই দূরত্ব অনেক বেশি মনে হলেও মহাজাগতিক হিসেবে তুলনায় খুবই কম।

ইউরোপীয় মহাকাশ সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, স্যাটেলাইটটি ছবি তুললেও এখনও তা পৃথিবীতে পৌঁছায়নি। ছবিগুলো পৃথিবীতে পৌঁছাতে ১ সপ্তাহের সময় লাগবে। এরপর বিভিন্ন প্রক্রিয়া শেষে ছবিগুলো জুলাইয়ের মাঝামাঝিতে সবার জন্য প্রকাশ করা হবে।

সূর্যের সবচেয়ে কাছাকাছি পৌঁছানোর রেকর্ড এখনও মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার দখলে রয়েছে। ২০১৮ সালের নভেম্বরে নাসার পার্কার সোলার প্রোব নামের স্যাটেলাইট সূর্যের ২৪ মিলিয়ন কিলোমিটারের (১৫ মিলিয়ন মাইল) মধ্যে পৌঁছাতে সক্ষম হয়।

এই প্রকল্পের প্রধান বিজ্ঞানী ড্যানিয়েল মুলার বলেন, এত কাছ থেকে সূর্যের ছবি আমরা আগে কখনো তুলিনি। এই স্যাটেলাইট সূর্যের বহুস্তরীয় বায়ুমণ্ডল পরীক্ষার পাশাপাশি সূর্যের এক্সরে ও অতি বেগুনি রশ্মির বিকিরণও রেকর্ড করবে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর