আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
রাঙামাটি জেলায় নতুন করে করোনায় আক্রান্ত ৯ জন, মোট আক্রান্ত ৪৫১
  • মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২২ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
দীঘিনালা বেইলী ব্রিজ সংস্কার প্রয়োজনে ২ দিন বন্ধ থাকবে বাঘাইছড়ি-খাগড়াছড়ি সড়ক যোগাযোগ কাপ্তাইয়ে দুস্থ মহিলাদের মাঝে জেলা পরিষদের সেলাই মেশিন বিতরণ বাঘাইছড়িতে পাহাড়ধসে উপজেলা সদরের সাথে খেদারমারা ইউনিয়নের সড়ক যোগাযোগ বন্ধ কাপ্তাইয়ে দুদকের বির্তক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ সেলাই মেশিন, বাদ্যযন্ত্র ও নগদ অর্থ বিতরণ করলো দীপংকর তালুকদার করোনা জয় করে কাজে যোগ দিলেন কাপ্তাই থানার ওসি নাসির রাঙামাটিতে অবৈধ স্থাপনা উচ্ছেদ করলো জেলা প্রশাসন
২০১

বাংলাদেশে চাকরির সার্কুলার ৮৭ শতাংশ কমেছে : এডিবি

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৩০ মে ২০২০  

ফাইল ছবি


বাংলাদেশে গত বছরের এপ্রিলের তুলনায় চলতি বছরের এপ্রিলে অনলাইনে চাকরির সার্কুলারের হার ৮৭ শতাংশ কমেছে। পোশাক ও শিক্ষা খাতে সবচেয়ে বেশি কমেছে চাকরির সার্কুলার। 

শুক্রবার এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এতে বলা হয়েছে, সার্কুলার কমলেও খাতগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে এনজিও।

জানা গেছে, এ প্রতিবেদন তৈরিতে বাংলাদেশ ও শ্রীলংকার চাকরি বিষয়ক শীর্ষ দুটি অনলাইন পোর্টালের তথ্য বিশ্লেষণ করা হয়েছে। 

এডিবি জানায়, ২০১৯ সালের ডিসেম্বর মাসে যে পরিমাণ চাকরির সার্কুলার হয় ২০২০ সালের জানুয়ারিতে প্রায় একই রকম সার্কুলার হয়েছিল। তবে গত বছরের তুলনায় চলতি বছরের এপ্রিলে চাকরির সার্কুলারের হার কমেছে ৮৭ শতাংশ। যদিও গত বছরের ফেব্রুয়ারির তুলনায় চলতি বছরের ফেব্রুয়ারিতে চাকরি সার্কুলারের হার কম ছিল মাত্র এক শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের তুলনায় শ্রীলংকা ভালো অবস্থানে রয়েছে। গত বছরের তুলনায় চলতি বছরের এপ্রিলে দেশটিতে চাকরির সার্কুলার কমেছে ৭০ শতাংশ। যেখানে বাংলাদেশে ৮৭ শতাংশ কমেছে।

বাংলাদেশের বিষয়ে প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের মার্চে করোনা শনাক্ত হওয়ার পর সাধারণ ছুটিতে যায় দেশ। আর মার্চের তৃতীয় সপ্তাহ থেকে চাকরির সার্কুলার কমতে থাকে। 

আর চাকরির সার্কুলার সব খাতেই ব্যাপক হারে কমেছে। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালের এপ্রিলে তৈরি পোশাক ও শিক্ষা খাতে কমেছে ৯৫ শতাংশ, ম্যানুফ্যাকচারিং খাতে ৯২ শতাংশ, স্বাস্থ্য খাতে ৮২ শতাংশ, আইসিটি খাতে ৮১ শতাংশ ও এনজিওতে ৬৪ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, এনজিও খাত অন্য যেকোনো খাতের চেয়ে ভালো অবস্থানে রয়েছে। করোনা পরিস্থিতিতে উন্নয়ন সহায়তার জন্য সম্ভবত এটি হয়েছে। 

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর