আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
বাঙ্গালহালিয়ায় সড়ক দূর্ঘটনাঃ কাপ্তাইয়ের শিক্ষার্থী নিহত, আহত ২ রাঙামাটিতে প্রধানমন্ত্রীর দেয়া ঘর পাচ্ছেন আরো ৬২৩ গৃহহীন পরিবার
  • শনিবার   ১৯ জুন ২০২১ ||

  • আষাঢ় ৭ ১৪২৮

  • || ০৮ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ৮ জন। মোট আক্রান্ত হয়েছেন- ১৬০৩, মোট সুস্থ- ১৫১৯, মোট মৃত্যু ১৯ জন।

বাঘাইছড়িতে উদ্ধার বিরল প্রজাতির লজ্জাবতী বানর অবমুক্ত

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২০ মে ২০২১  

ছবিঃ আলোকিত রাঙ্গামাটি

ওমর ফারুক সুমন, বাঘাইছড়ি প্রতিনিধিঃ- রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় বিরল প্রজাতির অপ্রাপ্ত বয়ষ্ক একটি লজ্জাবতী বানর আটক করেছে স্থানীয় কয়েক যুবক।

বুধবার (১৯ মে) রাত ১০টায় বাঘাইছড়ি পৌরসভার মুসলিম ব্লক ঈমাম পাড়া এলাকায় এক শিক্ষকের বাড়ির আঙ্গিনা থেকে বানরটি আটক করা হয়।

সংবাদ পেয়ে বানরটিকে উদ্ধার করে স্থানীয় সংবাদ কর্মী ওমর ফারুক সুমন পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলামের মাধ্যমে বনবিভাগের কর্মকর্তা ময়নুল হকের কাছে রাতেই হস্তান্তর করা হয়।

বনবিভাগের লোকজন রাতে বানরটিকে কলা ও আপেল খেতে দিয়ে তাদের হেফাজতে রাখেন।

পরদিন বৃহস্পতিবার ভোরবেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলামের নির্দেশে উপজেলা থেকে ২০ কিলোমিটার দূরে পাবলাখালী বন্যপ্রাণী অভয়ারণ্যে নিয়ে অবমুক্ত করা হয় বলে নিশ্চিত করেন বাঘাইছড়ি বন কর্মকর্তা ময়নুল হক।

 

পাবলাখালী বন্য প্রাণী অভয়ারণ্যে বানরটিকে অবমুক্ত করা হল

পাবলাখালী বন্য প্রাণী অভয়ারণ্যটি উপজেলা সদর থেকে ২০ কিলোমিটার দক্ষিণে আমতলী ইউনিয়ন ও সারোয়াতলী ইউনিয়নের মাঝখানে অবস্থিত সেখানে ঘনবনে রয়েছে হাতি, বানর, ভাল্লুক, হরিণ, অজগর সহ নানা প্রজাতির পাখি।  

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, পাহাড়ে জুমচাষের আগুন ও গাছ পালা কেটে বন উজাড় করার ফলে বন্য প্রাণীদের আবাস স্থলের ক্ষতি ও খাদ্যের সংকট দেখা দিয়েছে। তাই খাদ্যের খোঁজে বিভিন্ন সময় প্রাণীরা লোকালয়ে ঢুকে পরে মানুষের হাতে আটক হচ্ছে। লোকালয়ে ঢুকে পরা প্রাণীরা যাহাতে আক্রান্ত না হয় সেদিকে উপজেলা প্রশাসনের কড়া নজর রয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি