আলোকিত রাঙামাটি
  • শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৪ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় মোট আক্রান্ত- ১২৫৮, মোট সুস্থ- ১২১১, মোট মৃত্যু- ১৬ জন।

বাঘাইছড়িতে মানবেতর জীবন কাটছে পাখি প্রেমী ওমর আলীর

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২১  

পাখি প্রেমী ওমর আলী ও তার পরিবার


ওমর ফারুক সুমন, প্রতিনিধিঃ- রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার উগলছড়ি গ্রামে নিজ বাড়ির আঙ্গিনা ও আশপাশের গাছে হাজারো পাখির আশ্রয় দিয়ে স্থানীয়দের কাছে পাখি প্রেমী বনে যাওয়া ওমর আলীর দিন কাটছে অনাহারে অর্ধাহারে দুই মেয়ে ও পরিবার নিয়ে ঝুড়রি ঘরে এক প্রকার মানবেতর জীবনযাপন করছেন। বাড়ীর আঙ্গিনায় হাজার হাজার পাখির কলকাকলিতে কিছুটা কষ্ট নিবারণ হলেও দূর্দুরান্ত থেকে আগত পাখির মলে বাড়ির আশপাশে পা দেয়ার জু নেই, পাখিদের মল অনায়াসে শরীরে ও ঘরে বাহিরে রক্ষিত খাদ্য সামগ্রী সহ জামা-কাপড় নষ্ট করছে। এতে মোটেও দুঃখ বা অভিযোগ কিছুই নেই তার। দীর্ঘ ২০টি বছর নিজের সন্তানের মত করে পাখিদের আগলে রাখছেন দরিদ্র এই জেলে, প্রায়ই ঝগড়া ও দুর্ব্যাবহারের শিকার হন পাখি শিকার করতে আসা লোকজনদের বাধা দিয়ে, রাত জেগে পাহাড়াও দেন পাখি রক্ষায়। মেয়ে ও স্ত্রীকে নিয়ে খুবই কষ্টে দিনযাপন করলেও পাখিদের রক্ষায় নিজের সর্বোচ্চটুকু দিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছেন ওমর আলী।

 

 

ইদানীং পাখিদের চিন্তায় তার চোখে ঘুম নেই শিকারীদের দৌরাত্ম্যে বাড়ার সাথে সাথে এক শ্রেণীর অসাধু ব্যাক্তি তার বাড়ির পাশে গাছগুলো কেটে বিক্রি করার পায়তারা করছেন। এতেই ওমর আলীর চোখের ঘুম হারাম হয়ে গেছে এই গাছগুলোকেই আশ্রয় করে দীর্ঘ ২০ বছর ধরে হাজার হাজার পাখির অভয়ারন্যে পরিনত হয়েছে। পাখিরা এখানে ডিম দেয় বচ্চা ফুটিয়ে বংশ বিস্তার করে ওমর আলী পাখিদের খাবার দেয়া থেকে বাচ্চা দের দেখবালও করেন পাখিদের কাছে ওমর আলীর কন্ঠটিও বেশ পরিচিত হয়ে গেছে তার কথা শুনলেই পাখিগুলো ডাকাডাকি শুরু করে এ এক বিরল দৃশ্য। ওমর আলীর বাড়িতে পানকৌড়ি, বক, চোখাচোখি, হটটিটি, ডাহুক সহ বেশ কয়েক প্রজাতির পাখি রয়েছে।

 

 

গাছ ও পাখি রক্ষায় ওমর আলী প্রশাসনের সহায়তা চেয়েছেন। সরকারি খাস জায়গায় কোন রকম একটি ঝুপড়ি ঘরে থেকে মাছ ধরেই নিজের জীবিকা নির্বাহ করেন ওমর আলী। সামনে বর্ষা একটু বৃষ্টি হলেই তার মাথা ঘোজার ঘরটি পানিতে ভিজে যাবে তখন তার আরো কষ্ট হবে, তাই সরকারি কোন সহায়তা পেলে একটু ভালো জীবন যাপন করতে পারতেন এই পাখি প্রেমী। 

বাঘাইছড়ি পরিবেশ সুরক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আবুল ফজল বলেন, পাখিরা আমাদের বন্ধু তারা পরিবেশের ভার্সাম্য রক্ষা করে ওমর আলী পাখিদের রক্ষায় যে ভূমিকা রেখেছেন তা খুবই প্রশংসনীয়। তিনি প্রশাসনের প্রতি অনুরোধ জানান ওমর আলী ও তার পরিবারের প্রতি নজর দেয়ার এছাড়াও তার আঙ্গিনার গাছ না কাটার ও অনুরোধ করেন। 

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম বলেন, আমরা অবশ্যই পাখি প্রেমী ওমর আলীর পাশে থাকবো এবং শীঘ্রই সরেজমিনে ওমর আলীর বাড়িতে পাখিদের দেখতে যাবো।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি