আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
নানিয়ারচরে দুই সিএনজির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত তিন পার্বত্য জেলায় নিয়োগ তত্ত্বাবধান করবে মন্ত্রণালয়
  • শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১০ ১৪২৮

  • || ১০ রমজান ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ৩ জন। মোট আক্রান্ত হয়েছেন- ১৪৩৬, মোট মৃত্যু ১৭ জন। মোট ভ্যাকসিন প্রদান করা হয়েছে- ৩২,১৪৭ জনকে।

বাঘাইছড়ির পাহাড়ী পাঁচ গ্রামে তীব্র পানির সংকটে জনজীবন স্থবির

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১০ মার্চ ২০২১  


বাঘাইছড়ির পাহাড়ী পাঁচ গ্রামে তীব্র পানির সংকটে জনজীবন স্থবির


ওমর ফারুক সুমন, প্রতিনিধিঃ- রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার পাহড়ী অধ্যুষিত পাঁচ গ্রামে বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। ফলে গ্রামের শতাধিক পাহাড়ী পরিবারের জনজীবন স্থবির হয়ে পড়েছে। একটু খাবার পানির আশায় এক গ্রাম থেকে আরেক গ্রাম ঘুরেও মিলছে না এক কলসি বিশুদ্ধ পানি। ফলে জীবন বাঁচানোর তাগিদে বাধ্য হয়েই খাল ও ঝিরি ঝর্ণার পানি খেতে হচ্ছে। প্রকৃতিক এসব ঝিরিঝর্ণা শুকিয়ে পানির স্তর নিচে নেমে যাওয়ায় মিলছেনা পর্যাপ্ত পানিও।

 

 

উপজেলার বাঘাইছড়ি ইউনিয়নের পাঁচ গ্রাম জীবতলী, ছন খোলা আদাম, রাবার বাগান, কচুছড়ি, শান্তি পুর বনবিহার এলাকার শতাধিক পাহাড়ী পরিবারে চলছে এই তীব্র পানির সংকট। দূষিত ঝিরি ঝর্ণার পানি পান ও ব্যাবহারে বিভিন্ন ধরনের রোগ বালাইয়ে আক্রান্ত ও চরম স্বাস্থ্য ঝুঁকিতে পরছে গ্রামের শিশু ও বৃদ্ধ মানুষ। ওক্ত গ্রামে সরকারি ভাবে দুইটি রিংওয়েল বসানো হলেও দীর্ঘদিন সংস্কারের অভাবে তলদেশে মাটি ভরাট হয়ে এক প্রকার অকেজো হয়ে পরেছে। 

স্থানীয়দের দাবী সরকারি সহায়তায় দ্রুত গভীর নলকূপ বসানোর উদ্যোগ নেওয়া না হলে বিশুদ্ধ পানির সংকটে এসব এলাকা মানুষের বসবাসের অযোগ্য হয়ে পরবে।

বাঘাইছড়ি উপজেলা জনস্বাস্থ্য বিভাগের প্রকৌশলী আবদুল রাজ্জাক জানান, মানুষের নিরাপদ খাবার পানি সরবরাহ আমাদের মূল কাজ, এটি একটি চলমান প্রক্রিয়া তবে এই সমস্যা রাতারাতি সমাধান করা সম্ভব নয়। যেহেতু পাহাড়ী এলাকা আর ডিপ টিউবওয়েল স্থাপনের জন্য অনেক খরচ ও সময় সাপেক্ষ ব্যাপার। দূর্গম এলাকা হওয়ায় সব জায়গায় যাওয়াও যায়না। তাই পর্যায়ক্রমে সব এলাকায় খাবার পানির সরবরাহ করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম এরই মধ্যে পাহাড়ী গ্রাম গুলোতে বিশুদ্ধ খাবার পানির সরবরাহের আশ্বাস দিয়েছেন।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি