আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
করোনায় দীর্ঘ ১৩৭ দিন বন্ধ থাকার পর খুলল রাঙামাটি পর্যটন কমপ্লেক্স
  • মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২০ ১৪২৭

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
রাঙামাটির উপজেলা ভিত্তিক করোনা আপডেটঃ- রাঙামাটি সদর- আক্রান্ত ৪৩৫, কাপ্তাই- আক্রান্ত ১০২, কাউখালী- আক্রান্ত ৩০, বাঘাইছড়ি- আক্রান্ত ১৫, বরকল- আক্রান্ত ০৫, লংগদু- আক্রান্ত ১৫, রাজস্থলী- আক্রান্ত ১০, বিলাইছড়ি- আক্রান্ত ১৩, জুরাছড়ি- আক্রান্ত ২৩, নানিয়ারচর- আক্রান্ত ০৯। মোট আক্রান্ত- ৬৫৭, মোট সুস্থ- ৪৯৩, মোট মৃত্যু- ১০ জন।
৬৫০

বাজার সদাই জীবাণুমুক্ত করবেন যেভাবে

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২০  

ছবি: শাকসবজি


বিশ্ব জুড়ে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। এর প্রাদুর্ভাবে বিশ্বের অনেক দেশই লকডেউনের মধ্যে রয়েছে। এদেশেও এক তৃতীয়াংশেরও বেশি জেলা বর্তমানে লকডাউনের আওতায় রয়েছে। তবে নিত্য প্রয়োজনীয় বাজার করতে অন্তত পরিবারের একজন সদস্য হলেও বাইরে বের হতেই হচ্ছে!

কখনো কি ভেবে দেখেছেন, বাজার থেকে কিনে আনা পণ্যগুলো সঠিকভাবে পরিষ্কার হচ্ছে কি-না বা সেগুলো আদৌ জীবাণুমুক্ত কি-না? যদিও খাবারের মাধ্যমে করোনাভাইরাস কারো শরীরে প্রবেশ করতে পারে না বলে বিশেষজ্ঞদের ধারণা। তবে এর জীবাণু বিভিন্ন প্যাকেট, পলিথিন বা মোড়কের উপর দীর্ঘক্ষণ টিকে থাকতে পারে। 

যেমন বিভিন্ন পণ্যের প্যাকেট যদি কোনো করোনা আক্রান্ত ব্যক্তি স্পর্শ করে তবে তাতে জীবাণু থাকতে পারে তিন দিনেরও বেশি সময়। এজন্য বাজার থেকে বিভিন্ন মুদি পণ্য আনার পর তা পরিষ্কার ও সংরক্ষণের বিষয়ে সবারই সজাগ থাকা দরকার। এই সময় যে বিষয়গুলো মাথায় রেখে সদাই করা প্রয়োজন তা জেনে নিন-

১. পরিবারের স্বাস্থ্যবান ব্যক্তিকে বাজারে বা দোকানে যেতে বলুন। মুদি বাজার করার সময় সঙ্গে স্যানিটাইজার রাখা বাধ্যতামূলক।

২. হাতে গ্লাভস পরুন। ফল বা সবজির পলিথিন ধরে রাখার সময় যেন হাতে গ্লাভস থাকে তা নিশ্চিত করুন। এরপর বাড়ি ফিরে সেই পলিথিন ও গ্লাভস ফেলে দিন।

৩. নগদ লেনদেন করার সময় হাত স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করে নিন। সম্ভব হলে অনলাইন লেনদেনের বিষয়টি বিবেচনা করুন।

৪. ঘরে ফিরে আপনার বাজারের ব্যাগটি রেখে কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য সাবান পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন বা অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। 

এবার জেনে নিন সদাইগুলো কীভাবে পরিষ্কার করবেন? 

১. একটি ভেজা কাপড় দিয়ে বিভিন্ন পণ্যের প্যাকেট, বাক্স বা ক্যানগুলো মুছে নিন। কমপক্ষে ২০ থেকে ৩০ সেকেণ্ডের জন্য চলমান পানির নিচে ফল এবং শাকসবজিগুলো রেখে ভালোভাবে ধুয়ে ফেলুন।

২. আলু এবং গাজরের মতো সবজির জন্য একটি ব্রাশ দিয়ে পানিতে স্ক্রাব করে শুকনো স্থানে রেখে দিন।

৩. আপনার হাত ধোয়ার পর বাজারের ব্যাগ বা পলিথিনগুলো ডাস্টবিনে ফেলে দিন। এরপর আবার হাত ধুয়ে ফেলুন। 

৪. ফল এবং শাকসবজিগুলো এভাবে পরিষ্কার করে অতঃপর ফ্রিজে সংরক্ষণ করুন।

৫. ফল ও শাকসবজি সাবান পানি দিয়ে কখনো পরিষ্কার করতে যাবেন না। কারণ এটি খাবারকে দূষিত করতে পারে এবং সেবন করলে ডায়রিয়া বা বমি হতে পারে। 

আপনার বাজারের ব্যাগটি যদি কাপড়ের হয়, তবে সেটি ডিটারজেন্টে ভিজিয়ে রেখে ধুয়ে ভালো করে শুকিয়ে নিন।

সূত্র: বোল্ডস্কাই

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর