ব্রেকিং:
খাগড়াছড়িতে ইউপিডিএফ’র চাঁদাবাজ ও সশস্ত্র সন্ত্রাসী একশন বাবু আটক খাগড়াছড়িতে নিরাপত্তা বাহিনী ও ইউপিডিএফ’র গুলিবিনিময়; গুলিবিদ্ধ অবস্থায় এক ইউপিডিএফ সন্ত্রাসী আটক, সর্টগান ও ২১ রাউন্ড গুলি উদ্ধার
  • সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১১ ১৪২৬

  • || ২৯ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
‘বর্তমান সরকার উন্নয়ন ও শিক্ষা বান্ধব’ বান্দরবানে দুর্বৃত্তের গুলিতে আওয়ামী লীগ নেতা নিহত, আতঙ্কিত হয়ে একজনের মৃত্যু, গুলিবিদ্ধ আরো ৫ খাগড়াছড়িতে অটোরিকশা উল্টে নিহত ১ পাহাড়ে যোগাযোগের নবদিগন্ত নানিয়ারচরের ‘চেঙ্গী সেতু’ বারি পেঁয়াজ-৫ চাষের মাধ্যমে পাহাড়ে অর্থনৈতিক অর্জন সম্ভব রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটি ঘোষণা উপলক্ষে সংবাদ সম্মেলন মরণব্যাধি ক্যানসারের কাছে হেরে গেলেন সাজেকের সাধন চাকমা
২৩২১

বান্দরবানে পাওয়া গেলো বিরল প্রজাতির ‘রেড সেরো’ বনছাগল

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২০  

ছবিঃ সংগৃহীত


বান্দরবানের দুর্গম পাহাড়ি এলাকা থেকে বিরল প্রজাতির একটি বনছাগলের ছানা উদ্ধার করা হয়েছে। বান্দরবানের আলীকদম উপজেলার সংরক্ষিত মাতামুহুরী বনাঞ্চলের দুর্গম ইয়ংনং মুরুং পাড়া থেকে এই রেড সেরো উদ্ধার করেছেন বনকর্মীরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, স্থানীয় মুরুং বাসিন্দারা দুর্গম বন থেকে গত সপ্তাহে ছাগল ছানাটিকে আটক করেন। একটি কুকুরের সঙ্গে খেলা করতে দেখে স্থানীয়রা ছাগলটি ধরে এনে লালন-পালন করে। খবর পেয়ে লামা বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়সারের নেতৃত্বে বিভাগের সদস্যরা বৃহস্পতিবার অভিযান চালিয়ে ছাগলটি উদ্ধার করেন।

বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়সার বলেন, উদ্ধারকৃত বনছাগলের ছানার ইংরেজি নাম ‘রেড সেরো’। এটি দেশের বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী। বাসস্থান নির্মাণ এবং শিকারের কারণে পুরো পৃথিবীতে এ প্রজাতির বনছাগলের অস্তিত্ব হুমকির সম্মুখীন হয়ে পড়েছে। যার কারণে ‘আইইউসিএন’ এর তালিকায় বিপন্ন প্রজাতি প্রাণী হিসেবে অন্তর্ভুক্ত এটি।

তিনি আরো বলেন, ছাগলটিকে সংরক্ষণ করতে কক্সবাজারের চকরিয়াস্থ বঙ্গবন্ধু সাফারি পার্কের কর্মকর্তা মাজহারুল ইসলামের নিকট হস্তান্তর করা হয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
পার্বত্য চট্টগ্রাম বিভাগের পাঠকপ্রিয় খবর