আলোকিত রাঙামাটি
  • শনিবার   ১৫ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪২৮

  • || ০২ শাওয়াল ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ২ জন। মোট আক্রান্ত হয়েছেন- ১৪৭৪, মোট সুস্থ- ১৪৩৫, মোট মৃত্যু ১৭ জন।

বিমানবাহিনীতে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি, আবেদন করতে পারবে যারা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২১  


বাংলাদেশ বিমানবাহিনীতে এমওডিসি (এয়ার) হিসেবে জনবল নিয়োগের বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগামী ২ মে থেকে অনলাইনে শুরু হবে আবেদন প্রক্রিয়া। আবেদন চলবে আগামী ৮ মে পর্যন্ত। 

আগ্রহী প্রার্থীরা www.joinbangladeshairforce.mil.bd এই লিংকটি ব্যবহার করে ৮ মে'র মধ্যে আবেদর করতে পারবে। পছন্দের এই বাহিনীতে নিজেকে যারা যেতে ইচ্ছুক তাদেরকে দ্রুত সময়ের মধ্যে আবেদনের আহ্বান জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

যারা আবেদন করতে পারবেন : 

প্রার্থীকে নাগরিক হিসেবে বাংলাদেশি হতে হবে। এমওডিসি (এয়ার) হিসেবে শুধু পুরুষরাই আবেদন করতে পারবেন। 

মাধ্যমিক (এসএসসি/ সমমান) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০০ সহ পাস করতে হবে।

প্রার্থীকে অবিবাহিত হতে হবে। এক্ষেত্রে তালাকপ্রাপ্তও গ্রহণযোগ্য নয়। আগামী ৩ অক্টোবর ২০২১ তারিখে প্রার্থীর বয়স ১৬ থেকে ২১ বছর হতে হবে। 

আগ্রহীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি (১৬৭.৬৪ সেমি.) হতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি। আর প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। চোখের ক্ষমতা ৬/৬ এবং স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন হতে হবে। ওজন হতে হবে বয়স ও উচ্চতা অনুযায়ী। 

আবেদন অযোগ্য যেসব জেলার নাগরিকরা : 

বিজ্ঞপ্তি অনুযায়ী কয়েকটি জেলাগুলোর নাগরিকরা এতে আবেদন করতে পারবেন না। জেলাগুলো হলো— মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, গোপালগঞ্জ, নেত্রকোনা, বান্দরবান, কক্সবাজার, খাগড়াছড়ি, রাঙামাটি, লক্ষ্মীপুর, জয়পুরহাট, পাবনা, নাটোর, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী, ঠাকুরগাঁও, ঝিনাইদহ, নড়াইল, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ভোলা, ঝালকাঠি, পটুয়াখালী ও হবিগঞ্জ জেলার বাসিন্দারা আবেদনের অযোগ্য, এদের আবেদন করার প্রয়োজন নেই। 

যেভাবে আবেদন করবেন : 

বিজ্ঞপ্তিতে উল্লেখিত ওয়েবসাইট www.joinbangladeshairforce.mil.bd এ গিয়ে 'Apply Now' অপশনে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিষ্ট্রেশন করে প্রাপ্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে ‘লগইন’ করে আবেদন ফরম পূরণ ও প্রিন্ট করতে হবে। এতে আবেদন ফি ১৫০ টাকা। 

প্রিন্টেড আবেদনপত্র লিখিত পরীক্ষার দিনে উল্লেখিত সংখ্যক ছবি ও অন্যান্য সনদের ফটোকপিসহ ঢাকার তেজগাঁওয়ের পুরাতন বিমানবন্দরস্থ ‘বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে’ জমা দিতে হবে। 

যেভাবে করা হবে প্রার্থী নির্বাচন : 

আবেদনকারীদের মধ্যে যে লিখিত পরীক্ষা (বাংলা ও ইংরেজি বিষয়ের ওপর) অনুষ্ঠিত হবে সেটির ফলাফল এবং ডাক্তারি ও মৌখিক পরীক্ষার মাধ্যমে যোগ্য ব্যক্তিদের চূড়ান্তভাবে বাছাই করা হবে। 

পরীক্ষার স্থান ও সময়সূচি 

আবেদনকারীদের লিখিত, স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা ঢাকার তেজগাঁওস্থ পুরাতন বিমানবন্দরের ‘বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে’ অনুষ্ঠিত হবে (সব বিভাগ ও জেলার প্রার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য)। পরীক্ষার সময়সূচি ৬ জুন থেকে পর্যায়ক্রমে নিচের দুটি ওয়েবসাইটে প্রকাশ করা হবে:
www.joinbangladeshairforce.mil.bd, www.baf.mil.bd

কেমন হবে বেতন-ভাতা : 

প্রশিক্ষণকালীন নির্বাচিতরা মাসিক বেতন হিসেবে ৮৮০০ টাকা করে পাবে। প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি পাবেন। এছাড়া পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশে যাওয়ার সুযোগও পাবেন বাহিনীর নবীনরা। 

উচ্চশিক্ষা : 

এই পদগুলোতে বিমানবাহিনীর তত্ত্বাবধানে রয়েছে উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ। তাছাড়া সুযোগ রয়েছে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাওয়ারও। বিমানবাহিনী এমওডিসি নিয়োগ বিজ্ঞপ্তি দেখা যাবে https://joinairforce.baf.mil.bd/modccircular এই ওয়েবসাইটে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি