আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
প্রথম বারের মতো রাঙামাটি পিসিআর ল্যাব থেকে ৮ জনের করোনা শনাক্ত, এ নিয়ে জেলায় মোট করোনা রোগী ৭২২
  • বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৭

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
রাঙামাটির উপজেলা ভিত্তিক করোনা আপডেটঃ- রাঙামাটি সদর- আক্রান্ত ৪৮৯, কাপ্তাই- আক্রান্ত ১০৭, কাউখালী- আক্রান্ত ৩১, বাঘাইছড়ি- আক্রান্ত ১৬, বরকল- আক্রান্ত ০৫, লংগদু- আক্রান্ত ১৮, রাজস্থলী- আক্রান্ত ১১, বিলাইছড়ি- আক্রান্ত ১৩, জুরাছড়ি- আক্রান্ত ২৩, নানিয়ারচর- আক্রান্ত ০৯। মোট আক্রান্ত- ৭২২, মোট সুস্থ- ৬২৮, মোট মৃত্যু- ১০ জন।
২৮৫

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু কাল 

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২০  

ফাইল ফটো


৫৫তম বিশ্ব ইজতেমা কাল শুক্রবার টঙ্গীর তুরাগ তীরে শুরু হচ্ছে। ইতোমধ্যে স্বেচ্ছাসেবীদের সহযোগিতায় মাঠের প্রস্তুতিকাজ শেষ হয়েছে। দেশ-বিদেশের মুসল্লীরা ময়দানে আসতে শুরু করেছেন।

হজের পর এটি মুসলিম বিশ্বের সবচেয়ে বড় ধর্মীয় জমায়েত। এবার প্রথম পর্বে দেশের ৬৪ জেলার মাওলানা জুবায়ের অনুসারী মুসল্লীরা অংশ নিচ্ছেন। তাদের জন্য ৮৭টি খিত্তা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও থাকবেন বিভিন্ন দেশের মুসল্লীরা। তাদের জন্য ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিম পাশে থাকার ব্যবস্থা করা হয়েছে। মুসল্লীদের সুবিধার্থে সেনাবাহিনী এবারো ৮টি ভাসমান সেতু স্থাপনের কাজ শেষ করেছে। প্রস্তুতি শেষ করতে দেশের বিভিন্ন স্থান থেকে এসে কাজ করছে ধর্মপ্রাণ স্বেচ্ছাসেবীরা।

ইজতেমার মিডিয়া সেলের সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম জানান, বিশ্ব ইজতেমায় এবার অন্যান্য বারের তুলনায় আরো অধিক সংখ্যক মানুষ অংশ নেবেন। অন্য বছর শুক্রবার ফজর নামাজের পর থেকে আনুষ্ঠানিকভাবে আম বয়ান শুরু হলেও এবার বৃহস্পতিবার বিকেল থেকেই বয়ান শুরু হবে।

গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম বলেন, ইজতেমার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শান্তিপূর্ণ আয়োজনের ব্যাপারে আশাবাদী তিনি।

এদিকে, ইজতেমায় আসা মুসল্লীদের গাড়ী প্রবেশের কারণে গাজীপুরের টঙ্গী থেকে চৌরাস্তা পর্যন্ত যানজট দেখা দিয়েছে। যানজট নিয়ন্ত্রণে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী। এবারো দু’টি পর্বে অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমা। প্রথম পর্বের আনুষ্ঠানিকতা চলবে ১০, ১১ ও ১২ জানুয়ারি। আর ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি হবে দ্বিতীয় পর্বের ইতজেমা। প্রথম পর্বে অংশ নিবেন মাওলানা জুবায়ের অনুসারীরা, আর দ্বিতীয় পর্বে অংশ নিবেন মাওলানা সাদ অনুসারীরা।

এদিকে বৃহস্পতিবার সকাল থেকে গাজীপুরে কয়েক দফা বৃষ্টি হওয়ায় দুর্ভোগে পড়েছেন ইজতেমায় আগত মুসল্লিরা। মুসল্লিদের এ ঢল আজ সকালেও দেখা গেছে। শুক্রবার সকাল পর্যন্ত মুসল্লিদের এই ভিড় অব্যাহত থাকবে। বিভিন্ন জেলা থেকে বাসে করে এসব মুসল্লি টঙ্গী স্টেশন রোড, চেরাগআলী, উত্তরার কামারপাড়া এলাকায় নেমে হেঁটে ময়দানে এসে নিজ নিজ জেলার খিত্তায় অবস্থান নিচ্ছেন।

এবার যেসব মুসল্লি ময়দানে তাদের খিত্তায় অবস্থান নিয়েছেন তাদের প্রায় সবাই বৃষ্টির বিষয়টি মাথায় রেখে পলিথিন-কাগজ সঙ্গে নিয়ে এসেছেন। বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেলে ময়দানে চটের নিচে অবস্থান নেয়া মুসল্লিরা দুর্ভোগে পড়বেন। বিশেষ করে খোলা আকাশের নিচে রান্না-বান্না এবং খিত্তায় অবস্থান করাও কঠিন হয়ে যাবে।

অন্যান্য বছরের তুলনায় এবার অধিক লোকের সমাগম হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এদিকে, ইজতেমায় আসা মুসল্লীদের গাড়ী প্রবেশের কারণে গাজীপুরের টঙ্গী থেকে চৌরাস্তা পর্যন্ত যানজট দেখা দিয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর