আলোকিত রাঙামাটি
  • বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
রাঙামাটির উপজেলা ভিত্তিক করোনা আপডেটঃ- রাঙামাটি সদর- আক্রান্ত ৪৭২, কাপ্তাই- আক্রান্ত ১০৩, কাউখালী- আক্রান্ত ৩০, বাঘাইছড়ি- আক্রান্ত ১৬, বরকল- আক্রান্ত ০৫, লংগদু- আক্রান্ত ১৮, রাজস্থলী- আক্রান্ত ১১, বিলাইছড়ি- আক্রান্ত ১৩, জুরাছড়ি- আক্রান্ত ২৩, নানিয়ারচর- আক্রান্ত ০৯। মোট আক্রান্ত- ৭০০, মোট সুস্থ- ৫৯০, মোট মৃত্যু- ১০ জন।
৫০৫

বিড়ি-সিগারেটের দাম বাড়ছে

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১১ জুন ২০২০  

ফাইল ছবি


রাজস্ব আদায় বাড়ানো এবং স্বাস্থ্য সুরক্ষা বিবেচনায় নিয়ে প্রস্তাবিত বাজেটে বিড়ি, সিগারেট ও জর্দার দাম আরেক দফা বাড়ানোর প্রস্তাব করেছে সরকার। 

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বাজেট বক্তৃতায় এ প্রস্তাব করেন। 

প্রস্তাব অনুযায়ী সিগারেটের সর্বনিম্ন স্তরের ১০ শলাকার দাম ৩৭ থেকে বাড়িয়ে ৩৯ টাকা এবং সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫৭ শতাংশ করা হয়েছে। মধ্যস্তরের সিগারেটের ১০ শলাকার দাম আগের মতোই ৩১ টাকা, উচ্চস্তরের ১০ শলাকার দাম ৯৩ থেকে বাড়িয়ে ৯৭ টাকা, অতি উচ্চস্তরের ১০ শলাকার দাম ১২৩ টাকার স্থলে ১২৮ টাকা করা হয়েছে। 

এ তিনটি স্তরের সম্পূরক শুল্ক আগের মতোই ৬৫ শতাংশ রাখার প্রস্তাব করা হয়েছে। 

বিড়ির ক্ষেত্রে যন্ত্রে বানানো ফিল্টার বিহীন ২৫ শলাকার দাম ১৪ টাকা থেকে বাড়িয়ে ১৮ টাকা, ১২ শলাকার দাম ৬ টাকা ৭২ পয়সা থেকে বাড়িযে ৯ টাকা করার প্রস্তাব করা হয়েছে। সম্পূরক শুল্ক আগের মতোই ৩০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করা হয়েছে। ফিল্টারযুক্ত বিড়ির ২০ শলাকার দাম ১৭ টাকা থেকে বাড়িয়ে ১৯ টাকা, ১০ শলাকার দাম সাড়ে ৮ টাকা থেকে বাড়িয়ে ১০ টাকা করার প্রস্তাব করা হয়েছে। সম্পূরক শুল্ক ৪০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করা হয়েছে। 

এছাড়া ১০ গ্রাম জর্দার দাম ৩০ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা, সম্পূরক শুল্ক ৫০ থেকে বাড়িয়ে ৫৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। আর ১০ গ্রাম গুলের দাম ১৫ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা এবং সম্পূরক শুল্ক ৫০ থেকে বাড়িয়ে ৫৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর