আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
বাঙ্গালহালিয়ায় সড়ক দূর্ঘটনাঃ কাপ্তাইয়ের শিক্ষার্থী নিহত, আহত ২ রাঙামাটিতে প্রধানমন্ত্রীর দেয়া ঘর পাচ্ছেন আরো ৬২৩ গৃহহীন পরিবার
  • শনিবার   ১৯ জুন ২০২১ ||

  • আষাঢ় ৭ ১৪২৮

  • || ০৮ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ৮ জন। মোট আক্রান্ত হয়েছেন- ১৬০৩, মোট সুস্থ- ১৫১৯, মোট মৃত্যু ১৯ জন।

ভারত থেকে আরও তিন স্থলবন্দর দিয়ে দেশে ফেরার সুযোগ

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৩ মে ২০২১  

ফাইল ছবি

সীমান্তে চলাচল বন্ধ থাকার মধ্যে ভারতে আটকেপড়া বাংলাদেশিদের ফেরার জন্য আরও তিনটি নতুন স্থলবন্দর ঠিক করে দিয়েছে সরকার।

বুধবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে ফেরার জন্য ১৬ মে থেকে দর্শনা, হিলি এবং সোনা মসজিদ স্থলবন্দরও ব্যবহার করতে পারবেন যাত্রীরা।

ভারতে করোনাভাইরাস ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার মধ্যে ২৬ এপ্রিল থেকে প্রতিবেশী দেশটির সঙ্গে যাত্রী চলাচল দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করে সরকার।

নিষেধাজ্ঞার সময়ে যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে, তাদেরকে কেবল বেনাপোল, বুড়িমারি ও আখাউড়া স্থলবন্দর দেশে প্রবেশের সুযোগ দেওয়া হচ্ছিল। পরবর্তীতে আগের নিয়ম ঠিক রেখে স্বাভাবিক চলাচল বন্ধের সময়সীমা আরও দুই সপ্তাহ বাড়ায় সরকার।

দেশে ফেরার আগে যাত্রীদের বাংলাদেশ মিশন থেকে অনুমতি নিতে হচ্ছে; ফেরত আসার পর দুই সপ্তাহের জন্য থাকতে হচ্ছে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে, যার ব্যবস্থাপনা করতে গিয়ে হিমশিম খাচ্ছে স্থানীয় প্রশাসন।

এদিকে, বাংলাদেশিদের ফেরাতে নতুন স্থলবন্দর যুক্ত করার ঘোষণা দিলেও কিছুদিনের জন্য বেনাপোল স্থলবন্দর দিয়ে প্রবেশ বন্ধ করা হতে পারে বলেও জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে সেটির দিনক্ষণ জানানো হয়নি।

কারণ হিসাবে মন্ত্রণালয় বলেছে, ফেরত আসা যাত্রীদের কোয়ারেন্টিন সুবিধা নিশ্চিত করতে গিয়ে অত্যধিক চাপের মুখে পড়েছে যশোর জেলা প্রশাসন। ফেরত ইচ্ছুকদের বাংলাদেশ মিশনগুলোর নির্দেশনা মেনে দেশের পথ ধরার অনুরোধ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
 

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি