আলোকিত রাঙামাটি
  • রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৭

  • || ১৫ রজব ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। মোট আক্রান্ত- ১২৬৮, মোট সুস্থ- ১২২৩, মোট মৃত্যু- ১৬ জন।

ভাষা শহীদদের প্রতি নানিয়ারচর উপজেলার বিনম্র শ্রদ্ধা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২১  


মেহেরাজ হোসেন সুজন, নানিয়ারচর প্রতিনিধিঃ- ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারিতে যারা বাংলা ভাষার জন্য জীবন দিয়েছিলেন সেই সকল ভাষা শহীদের প্রতি নানিয়ারচর উপজেলার বিনম্র শ্রদ্ধা।

একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৮) বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের উপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ২০১০ খ্রিস্টাব্দে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

তারই ধারাবাহিকতায় নানিয়ারচর উপজেলার সর্বস্তরের মানুষের পক্ষ থেকে নানিয়ারচর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক প্রদানের মাধ্যমে শহীদদের আত্মার মাগফিরাত কামনা ও শ্রদ্ধা নিবেদন করা হয়।

নানিয়ারচর উপজেলায় ২১শে ফ্রেব্রুয়ারী রাত ১২টা ১ মিনিট থেকে পুষ্পস্তবক প্রদান সূচনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার শিউলি রহমান (তিন্নি), উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা, উপজেলা ভাইস চেয়ারম্যান নুরজামাল হাওলাদার, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আসমা মল্লিক প্রমূখ। 

এর পরপর পুস্পস্তবক প্রদান করে উপজেলার বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও বিভিন্ন দপ্তর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

পরে নানিয়ারচর থানা অফিসার ইনচার্জ মোঃ সাব্বির রহমান এর নেতৃেত্ব রাষ্ট্রীয় সালাম প্রদান করা হয় শহীদদের প্রতি।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি