আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
‘৩ পার্বত্য জেলায় মোতায়েন হচ্ছে বিশেষায়িত পুলিশ’
  • সোমবার   ০১ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৮ ১৪২৭

  • || ১৭ রজব ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ৩ জন করোনায় আক্রান্ত হয়েছে। মোট আক্রান্ত- ১২৭১, মোট সুস্থ- ১২২৩, মোট মৃত্যু- ১৬ জন।

ভিক্ষাবৃত্তি ছেড়ে ওজন মাপার যন্ত্রে সাবলম্বী হওয়ার চেষ্টা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২১  

ছবি:- আলোকিত রাঙ্গামাটি

বাঘাইছড়ি (রাঙামাটি) প্রতিনিধিঃ- রাঙামাটির বাঘাইছড়িতে উপজেলা প্রশাসনের সহায়তায় ভিক্ষা বৃত্তি ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরছেন ২২ জন ভিক্ষুক। কিছু দিন পূর্বে ভিক্ষুকদের জীবনমান উন্নয়নের লক্ষে উপজেলার ২২ জন ভিক্ষুকের মাঝে নগদ অর্থ ও সহায়ক সামগ্রী বিতরণ করেন বাঘাইছড়ি উপজেলা চেয়ারম্যান সুদর্শন চাকমা।

সহায়ক সামগ্রীর মধ্যে নগদ ৫ হাজার টাকা, ওজন মাপার যন্ত্র, ছাতা, চেয়ার, কলসি, চাউল ২০ কেজি,  এক বক্স বিস্কুট ও একটি কম্বল ছিলো। সেই ওজন মাপার যন্ত্র দিয়ে উপজেলার বিভিন্ন হাট বাজারে বসে মানুষের ওজন পরিমাপ করে টাকা আয় করে সুন্দর ও স্বাভাবিক জীবন কাটছে এক সময়ে একমাত্র ভিক্ষা বৃত্তিই ছিলো যাদের পেশা। তাদেরই একজন প্রতিবন্ধী মোঃ আব্দুল্লাহ (৫৫) ১৭ জানুয়ারী রবিবার সকালে দেখা যায়, উপজেলা সদর বাজারে হাসি মুখে অনেক মানুষের ওজন পরিমাপ করে মাথা পিছু ৫ টাকা করে নিচ্ছেন। 

কথা হয় আব্দুল্লাহর সাথে, সে জানায় গত ৪ দিনে উপজেলার ৩ টি বাজারে মানুষের ওজন পরিমাপ করে তার আয় হয়েছে ১২০০ টাকা। এই আয় দিয়ে তার খুব ভালো জীবন চলছে। সে আর কোন দিন নিকৃষ্টতর পেশা ভিক্ষা বৃত্তিতে যাবেনা। তাকে সুন্দর ও স্বাভাবিক জীবন উপহার দেয়ায় উপজেলা প্রশাসন ও বর্তমান সরকারের প্রশংসা করেন আব্দুল্লাহ।

এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান সুদর্শন চাকমা বলেন, আমারা ২২ জন ভিক্ষুকের জীবন মান উন্নয়নের লক্ষে সরকারি সহায়তা দিয়েছি এবং নিয়মিত তাদের কার্যক্রম পর্যবেক্ষন করছি। আমরা শীঘ্রই আনুষ্ঠানিক ভাবে বাঘাইছড়ি উপজেলাকে শত ভাগ ভিক্ষুক মুক্ত ঘোষণা করবো।

এদিকে, ভিক্ষুকদের পুনর্বাসন করে প্রশংসায় ভাসছেন উপজেলা চেয়ারম্যান সুদর্শন চাকমা। বিভিন্ন পেশাজীবী শ্রেণির মানুষ চেয়ারম্যানের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে তার কমকান্ড অব্যাহত রাখার আহবান জানিয়েছেন।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি