আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
রাঙামাটি জেলায় নতুন করে করোনায় আক্রান্ত ৯ জন, মোট আক্রান্ত ৪৫১
  • মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২২ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
দীঘিনালা বেইলী ব্রিজ সংস্কার প্রয়োজনে ২ দিন বন্ধ থাকবে বাঘাইছড়ি-খাগড়াছড়ি সড়ক যোগাযোগ কাপ্তাইয়ে দুস্থ মহিলাদের মাঝে জেলা পরিষদের সেলাই মেশিন বিতরণ বাঘাইছড়িতে পাহাড়ধসে উপজেলা সদরের সাথে খেদারমারা ইউনিয়নের সড়ক যোগাযোগ বন্ধ কাপ্তাইয়ে দুদকের বির্তক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ সেলাই মেশিন, বাদ্যযন্ত্র ও নগদ অর্থ বিতরণ করলো দীপংকর তালুকদার করোনা জয় করে কাজে যোগ দিলেন কাপ্তাই থানার ওসি নাসির রাঙামাটিতে অবৈধ স্থাপনা উচ্ছেদ করলো জেলা প্রশাসন
২২০

গবেষনার তথ্য

ভিটামিন ‘ডি’ স্বল্পতায় করোনায় মৃত্যু বেশি হচ্ছে

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৯ মে ২০২০  

‘নর্ডিক’ দেশগুলো সবচেয়ে বেশি করোনা ঝুঁকিতে রয়েছে। ফাইল ছবি


ভিটামিন ‘ডি’ স্বল্পতা যাদের শরীরে রয়েছে, করোনাভাইরাসে তাদের মারা যাওয়ার ঝুঁকি বেশি। সূর্যের আলোবঞ্চিত ‘নর্ডিক’ দেশগুলো সবচেয়ে বেশি করোনা ঝুঁকিতে রয়েছে। এক গবেষণায় এমন তথ্য খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা।

যুক্তরাজ্যের কুইন এলিজাবেথ হাসপাতাল ফাউন্ডেশন ট্রাস্ট ও ইংল্যান্ডের ইস্ট অ্যাঙ্গলিয়া বিশ্ববিদ্যালয় পরিচালিত ওই গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসে মৃত্যুর হারের সঙ্গে ভিটামিন ‘ডি’ স্বল্পতার সম্পর্ক রয়েছে।

ইউরোপের ২০টি দেশে করোনায় মৃত্যুর হারের সঙ্গে ভিটামিন ‘ডি’ স্বল্পতার সম্পর্ক খুঁজে বের করার চেষ্টার করেন গবেষকরা। তারা বলেন, করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে ভিটামিন ‘ডি’ সাপ্লিমেন্ট দেয়ার পরামর্শ দেয়া যেতে পারে। তবে ওই গবেষণার পিয়ার রিভিউ করা হয়নি।

ভিটামিন ‘ডি’ এর সঙ্গে করোনার সম্পর্ক থাকার দাবি বিজ্ঞানীদের এই প্রথম নয়। এর আগে ট্রিনিটি কলেজ ডাবলিন এক গবেষণায় জানা যায়, সংক্রমণের সময় রেসপিটেরি সংক্রমণ ঠেকাতে এবং রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে ভিটামিন ‘ডি’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর