আলোকিত রাঙামাটি
  • মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৮ ১৪২৭

  • || ০৪ সফর ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটির উপজেলা ভিত্তিক করোনা আপডেটঃ- রাঙামাটি সদর- আক্রান্ত ৬১৯, কাপ্তাই- আক্রান্ত ১১৬, কাউখালী- আক্রান্ত ৩১, বাঘাইছড়ি- আক্রান্ত ২৫, বরকল- আক্রান্ত ০৫, লংগদু- আক্রান্ত ২৫, রাজস্থলী- আক্রান্ত ১১, বিলাইছড়ি- আক্রান্ত ১৩, জুরাছড়ি- আক্রান্ত ২৩, নানিয়ারচর- আক্রান্ত ১০। মোট আক্রান্ত- ৮৮৫, মোট সুস্থ- ৮২৫, মোট মৃত্যু- ১২ জন।
১৩০১

মানিকছড়িতে অস্ত্রসহ ইউপিডিএফ শীর্ষ সন্ত্রাসী অপু ত্রিপুরা আটক

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৬ জুন ২০২০  

ছবি- সংগৃহীত


পার্বত্য চট্টগ্রাম চুক্তি বিরোধী আঞ্চলিক সশস্ত্র সন্ত্রাসী সংগঠন প্রসীত পন্থি ইউপিডিএফের রামগড় শাখার সংগঠক কাপসিরাই ত্রিপুরা অপুকে আটক করেছে যৌথবাহিনীর সদস্যরা। এসময় তার কাছ থেকে অবৈধ অস্ত্র, চাঁদার রশিদ, নগদ টাকাসহ নানা সরঞ্জাম উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। আটককৃত অপু দীঘিনালা উপজেলার রাজেন্দ্র কার্বারী পাড়ার খিরেন্দ্র ত্রিপুরার ছেলে।

যৌথবাহিনী সূত্রে জানা গেছে, গত ৪ঠা জুন বৃহস্পতিবার বিকালে খাগড়াছড়ির রামগড় উপজেলার নাভাঙ্গা নামক এলাকায় ইউপিডিএফ (প্রসীত) সন্ত্রাসীরা চাঁদাবাজির উদ্দেশ্যে একত্রিত হয়েছে, এমন গোপন সংবাদের ভিত্তিতে টহলে যায় বাটনাতলী সেনা ক্যাম্পের একটি টহল দল। এসময় গহীন জঙ্গলে ইউপিডিএফের রামগড় ইউনিটের সংগঠক রামগড় কাপসিরাই ত্রিপুরা অপুকে আটক করে সেনা সদস্যরা ।

এ সময় তার আস্তানা থেকে চাঁদা আদায়ের দুইশত ১৬টি রশিদ বই, নগদ ৩৯ হাজার ৭শত ৫১ টাকা, ছয়টি মোবাইল ফোন, ব্যাগ ও ব্যবহারের কাপড়, সংগঠনের বিভিন্ন লেখা সম্বলিত ব্যানার, ৪শত ৫০টি লিফলেট, সংগঠনের মাসিক ও বাৎসরিক হিসাব বই, দলীয় পতাকাসহ বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করে সেনাবাহিনী। তবে সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে তার সহযোগীরা সেখান থেকে পালিয়ে যায়। পরবর্তীতে ব্যাপক জিজ্ঞাসাবাদের পর অপুর দেয়া তথ্য অনুযায়ী ৫ জুন বিকালে মানিকছড়ি উপজেলার জামতলা এলাকায় সন্ত্রাসীদের অপর আস্তানায় অভিযান পরিচালনা করেন যৌথবাহিনী। এ সময় আটক কাপসিরাই ত্রিপুরা (অপু)'র দেখানো আস্তানা থেকে ১টি এলজি, ৩ রাউন্ড কার্তুজ, ১টি পিস্তলের ম্যাগজিন উদ্ধার করা হয়। উদ্ধারকৃত অস্ত্র, গুলি ম্যাগজিন ও সকল সরঞ্জামাদিসহ একই দিন সন্ধ্যার পর ইউপিডিএফের সন্ত্রাসী কাপসিরাই ত্রিপুরা (অপু) কে মানিকছড়ি থানায় হস্তান্তর করা হয়।

মানিকছড়ি থানার ওসি আমির হোসেন বিষয়টি স্বীকার করে বলেন, আটক ইউপিডিএফ সংগঠক কাপসিরাই ত্রিপুরা (অপু) একাধিক মামলার আসামীও বটে। সে দীর্ঘ ১ যুগের অধিককাল ধরে মানিকছড়ি ও রামগড় উপজেলা বিশাল জনপদে সন্ত্রাসের ত্রাস সৃষ্টি করে আসছিল। তার বিরুদ্ধে অস্ত্র, সন্ত্রাস দমন ও চাঁদাবাজি আইনে মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, দীর্ঘ ১ যুগেরও বেশী সময় ধরে অপু ত্রিপুরা ইউপিডিএফের রামগড় উপজেলা সংগঠন হিসেবে দায়িত্ব পালন করে আসছে। সাম্প্রতিক সময়ে সে মানিকছড়ি ও রামগড় উপজেলার বাটনাতলী ও পাতাছড়া ইউনিয়নের প্রায় ১৫/২০টি গ্রামের নির্জন জনপদে অবৈধ অস্ত্রের মাধ্যমে ত্রাসের রাজত্ব কায়েম করেছিলো। এছাড়া অপু ত্রিপুরা ১৯৯৯ সালে ইউপিডিএফের সাথে সম্পৃক্ত হয়ে সংগঠনের বিভিন্ন পদে দায়িত্ব পালন করে আসছিল।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
পার্বত্য চট্টগ্রাম বিভাগের পাঠকপ্রিয় খবর