আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
‘৩ পার্বত্য জেলায় মোতায়েন হচ্ছে বিশেষায়িত পুলিশ’
  • সোমবার   ০১ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৮ ১৪২৭

  • || ১৭ রজব ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ৩ জন করোনায় আক্রান্ত হয়েছে। মোট আক্রান্ত- ১২৭১, মোট সুস্থ- ১২২৩, মোট মৃত্যু- ১৬ জন।

মুজিববর্ষের উপহার পেলো ৭০ হাজার গৃহহীন পরিবার

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২১  

মুজিববর্ষের উপহার পেলো ৭০ হাজার গৃহহীন পরিবার- ছবি: পিআইডি


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল দেশের কোনো মানুষ আশ্রয়হীন থাকবে না। পিতার সেই স্বপ্ন পূরণে মুজিববর্ষ উপলক্ষে সারাদেশের গৃহহীন-ভূমিহীনদের ‘স্বপ্নের ঠিকানা’ উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় ৭০ হাজার ভূমিহীন-গৃহহীন পরিবার পেলেন আধাপাকা বাড়ি।

শনিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে এসব বাড়ি হস্তান্তরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় ভার্চুয়ালি সংযুক্ত ছিল-খুলনার ডুমুরিয়া উপজেলা, চাপাইনবাবগঞ্জ সদর, নীলফামারীর সৈয়দপুর ও হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা প্রশাসন। পাশাপাশি এই অনুষ্ঠানে অনলাইনের মাধ্যমে যুক্ত হয়েছে দেশের সব উপজেলা প্রশাসন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে দেশের ভূমিহীন ও গৃহহীন ৮ লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবারকে পাকা ঘর উপহার দেয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। এ লক্ষ্যেই ঘরগুলো নির্মাণ করা হয়েছে। এছাড়া দ্বিতীয় ধাপে আরো প্রায় এক লাখ পরিবারকে ঘর উপহার দেয়া হবে। শুধু ঘরই নয়, প্রতিটি ঘরে ব্যবস্থা করা হয়েছে বিদ্যুৎ ও সুপেয় পানি। একই সঙ্গে এসব পরিবারের সদস্যদের কর্মসংস্থানেরও ব্যবস্থা করা হবে।

ভূমিহীন ও গৃহহীনদের আবাসনের আওতায় আনতে তিনটি প্রকল্প নিয়েছে সরকার। এর মধ্যে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৪১৯ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে তৈরি করা হয়েছে ২৪ হাজার ৫৩৮টি ঘর। এছাড়া দুর্যোগ মন্ত্রণালয়ের দুর্যোগ সহনশীল ঘর নির্মাণ প্রকল্পের আওতায় ৬৫৯ কোটি ৮২ লাখ টাকায় ৩৮ হাজার ৫৮৬টি ঘর এবং ভূমি মন্ত্রণালয়ের গুচ্ছগ্রাম প্রকল্পের আওতায় ৫২ কোটি ৪১ লাখ টাকায় ৩ হাজার ৬৫টি ঘর নির্মিত হচ্ছে। প্রকল্পগুলোতে মোট ১ হাজার ১৬৮ কোটি ৭১ লাখ টাকা ব্যয় হয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি