আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
রাঙামাটিতে নতুন করে আরো ২ জন করোনায় আক্রান্ত, এ নিয়ে মোট আক্রান্ত- ৮৯৬, সুস্থ- ৮৩৭, মৃত্যু- ১২ জন।
  • রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১২ ১৪২৭

  • || ০৮ সফর ১৪৪২

সর্বশেষ:
তিন পার্বত্য জেলাসহ সমগ্র বাংলাদেশের ধর্ষণের সুষ্ঠু বিচার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে রাঙামাটিতে সম্মিলিত ছাত্র ও সামাজিক সংগঠনের মানববন্ধন
৩১১

‘রক্তচোষাদের কবরস্থান’, কঙ্কালের গলায় বেড়ি বাঁধা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: বেড়ি বাঁধা কঙ্কাল


পোল্যান্ডের একটি সমাধিক্ষেত্র ‘রক্তচোষাদের কবরস্থান’ নামে পরিচিত। এখানকার ৪০০ বছরের পুরনো কবরে মিলেছে গলায় বেড়ি পরানো বেশ কিছু মরদেহ। তারা যেন পরবর্তীতে কবর থেকে উঠে এসে অন্য মানুষদের বিরক্ত করতে না পারে, তাই এই ব্যবস্থা।

উত্তর-পূর্ব পোল্যান্ডের ড্রাউস্কো কবরস্থানে এসব বেড়ি পরানো কঙ্কালের সন্ধান মিলে। এসব ব্যক্তিদের কবর দেয়া হয় ১৭ ও ১৮ শতকে। অদ্ভুত এ কবরস্থান পরিদর্শন করেছেন কানাডার লেকহেড ইউনিভার্সিটির প্রত্নতত্ত্ববিদরা। ২০০৮ সাল থেকে এ কবরস্থানের ২৫০টি কবর খোঁড়া হয়েছে।

 

প্রত্নতত্ত্ববিদরা এমন রহস্যময় কবরস্থানের খোঁজ পেয়ে এ বিষয়ে আরো অনুসন্ধান করছেন। কঙ্কালগুলোর বায়োমলিকিউলার পরীক্ষাসহ এতে কবরস্থানের অজানা রহস্য উন্মোচিত হবে।

উদ্ধারকৃত কবরের শিকল দেয়া কঙ্কালের একটি ধারাবাহিকতা পাওয়া গেছে। এতে দেখা যায়, প্রতি চারটি কঙ্কালের গলায় বেড়ি পরানো পাওয়া গেলেও পঞ্চম কবরটিতে বেড়ি পাওয়া যায় কঙ্কালের পশ্চাৎদেশে।

 

 

তারা মনে করছেন, সে সময়ের জাদুবিদ্যা ও ধর্মীয় আচার-আচরণের কারণে এভাবে সমাহিত করা হয়েছে তাদের। উত্তর-পূর্ব পোল্যান্ডের ড্রাউস্কো কবরস্থানে এসব বেড়ি পরানো কঙ্কালের সন্ধান মিলেছে। এসব ব্যক্তিদের কবর দেয়া হয় ১৭ ও ১৮ শতকে। সম্প্রতি অদ্ভুত এ কবরস্থান পরিদর্শন করেছেন কানাডার লেকহেড ইউনিভার্সিটির প্রত্নতত্ত্ববিদরা। ২০০৮ সাল থেকে এ কবরস্থানের ২৫০টি কবর খোঁড়া হয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর