আলোকিত রাঙামাটি
  • শনিবার   ১৫ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪২৮

  • || ০২ শাওয়াল ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ২ জন। মোট আক্রান্ত হয়েছেন- ১৪৭৪, মোট সুস্থ- ১৪৩৫, মোট মৃত্যু ১৭ জন।

রাইখালীতে বোরো ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৩ মে ২০২১  


কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধিঃ- কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়নাধীন কারিগর পাড়ায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। শুরু হয়ে গেছে ধান কাটা উৎসব। ধানের বাম্পার ফলন হওয়ায় লক্ষমাত্রার চেয়ে অধিক ধান গোলায় তুলতে পারবে বলে স্থানীয় কৃষকরা জানান।

কাপ্তাইয়ের রাইখালী ইউনিয়নের কারিগর পাড়া ব্লকের বড়খোলা মারমা পাড়ায় গত রোববার (২ মে) উপ-সহকারি কৃষি অফিসার বাপ্পা মল্লিক ও অরুপম বড়ুয়ার সহযোগীতায় উক্ত পাড়ায় নমুনাশস্য কর্তন করতে গিয়ে জানা গেছে, এই এলাকায় বোরো মৌসুমে হাইব্রিড জাত "আগমনী" ধানের বাম্পার ফলন হয়েছে। তারা বলেন, এলাকার ২ হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদ করা হয়েছে। এতে প্রায় ১৪ মেট্রিক টন ধান উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে। যা লক্ষমাত্রার ছেয়ে অধিক বলে স্থানীয় কৃষকরা জানান। বর্তমানে জমিতে ধান কর্তন কালীন পাকা ধানের সমারোহে মুখরিত চারপাশ। কৃষাণ-কৃষাণীরা ধান কাটার কাজে ব্যস্ত সময় অতিবাহিত করছে।

স্থানীয় বাসিন্দা থুইচিং মারমা ও আনু মারমা জানান, বড়খোলা পাড়া এলাকায় ডিপ টিউবওয়েলের অভাবে পর্যাপ্ত পরিমানে সেচের পানি না পাওয়ায় অনেক জমি বোরো মৌসুমেও পতিত অবস্থায় পড়ে রয়েছে। তাই ডিপ টিউবওয়েল স্থাপনের মাধ্যমে পানি সংকট দুর করা সম্ভব হলে পতিত জমি আবাদের আওতায় আনা যাবে। এতে ফসল উৎপাদন আরো বৃদ্ধি পাবে।

রাইখালীর কারিগর পাড়া ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা বাপ্পা মল্লিক জানান, কারিগর পাড়া ব্লকে ৯৫ হেক্টর জমিতে চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। উৎপাদিত ধানের যথাযথ পরিচর্যার কারনে ফসলের গুনগত মান বৃদ্ধি সহ উৎপাদন বেড়েছে। তিনি বলেন, সরকার কর্তৃক প্রণোদনার ধান বীজ ও সার সাহায্য পেয়ে প্রান্তিক কৃষকেরা এই সাফল্য পেয়েছে। আগামীতেও সরকারি প্রণোদনা পাওয়ার আশা করছে এসব কৃষক।

এদিকে, পানির সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন এমনটাই আশা করছেন কৃষকরা।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি