আলোকিত রাঙামাটি
  • শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৭

  • || ১৪ রজব ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় মোট আক্রান্ত- ১২৫৮, মোট সুস্থ- ১২১১, মোট মৃত্যু- ১৬ জন।

রাঙামাটিতে উৎসাহ-উদ্দীপনায় সরস্বতী পূজা উদযাপিত

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২১  

ফাইল ছবি


রাঙামাটি প্রতিনিধিঃ- ধর্মীয় ভাবগাম্ভীর্য আর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বাণী অর্চনা, বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। মন্ডপগুলোর প্রতিটি প্রতিমা তৈরিতেই ছিল ভিন্নতা।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারী) সকাল থেকে দেবীর কৃপালাভের আশায় নানা আয়োজনে উৎসব মুখর পরিবেশে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি সরকারী কলেজ, সরকারী মহিলা কলেজসহ বিভিন্ন মন্দির ও পাড়া মহল্লা ২৫টি পূজামন্ডপ ও ঘরে ঘরে সাড়ম্বরে ভক্তরা বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠার্থী দেবী সরস্বতীর পাদপদ্মে পুষ্পাঞ্জলি অর্পণের মধ্যদিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়।

প্রতিটি মন্ডপে মন্ডপে পূজার আনুষ্ঠানিকতা ছাড়াও হাতে খড়ি, দেবীপদে বিদ্যার্থীদের অঞ্জলি, প্রসাদ বিতরণ, মন্ডপে দেবীর সামনে শিশুদের বিদ্যাচর্চার সূচনা, সন্ধ্যার আরতি, আলোচনা সভা, সাংস্কৃৃতিক অনুষ্ঠান, আলোকসজ্জা করা হয়েছে। আর পূজামন্ডপের বাণী অর্চণায় সমবেত হন নানা সাজে সজ্জিত নারী, পুরুষ, আবাল, বৃদ্ধ ও বনিতারা। আর ভক্তবৃন্দরা ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আধার হিসেবে সরস্বতী দেবীর আরাধনা করা হয়। এছাড়া বিদ্যার এই দেবীকে স্মরণ করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ক্লাবের হিন্দু ধর্মীয় শিক্ষার্থীরা।

বিদ্যা ও ললিতকলার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী। বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী। বীণাপাণি হিসেবে পরিচিত এই দেবীর বাহন শুভ্র রাজহংস। ধর্মীয় অনুসারে মাঘ মাসে শুক্লা পক্ষের পঞ্চমী তিথিতে শ্বেতশুভ্র কল্যাণময়ী সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতী পৃথিবীর মানব কুলে আসেন।

রাঙামাটি পুরাতন শ্রী শ্রী রক্ষা কালী মন্দিরের পুরোহিত রণধীর চক্রবর্তী জানান, জ্ঞানের দেবী সরস্বতী পূজা একটি অসাম্প্রদায়িক উৎসবে পরিণত হয়েছে। এ উৎসব সনাতনসহ অন্যান্য ধর্মাবলম্বী মানুষ সমানভাবে এই উৎসব উপভোগ করছে। সনাতন শিক্ষার্থীদের সঙ্গে সঙ্গে অন্যান্য ধর্মের শিক্ষার্থীরাও এই পূজা আয়োজনের মাধ্যমে বিদ্যাদেবীকে সন্তুষ্ট করে শিক্ষা অর্জনের পথ সুগম করতে ব্যস্ত। আর সাম্প্রদায়িক সম্প্রীতির মনোভাব নিয়ে সরস্বতী পূজার আয়োজন করা হয়। এখানে সকল ধর্মের মানুষ একই সাথে সরস্বতী পূজার আনন্দকে ভাগাভাগি করে নেই।

তবে এবার করোনা পরিস্থিতির কারণে পূজা মন্ডপে সন্ধ্যা আরতির অনুষ্ঠানমালা সীমিত আকারে করা হচ্ছে এবং স্বাস্থ্যবিধি মেনে ভক্তবৃন্দদের পূজা মন্ডপে প্রবেশ করানো হচ্ছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি