ব্রেকিং:
খাগড়াছড়িতে ইউপিডিএফ’র চাঁদাবাজ ও সশস্ত্র সন্ত্রাসী একশন বাবু আটক খাগড়াছড়িতে নিরাপত্তা বাহিনী ও ইউপিডিএফ’র গুলিবিনিময়; গুলিবিদ্ধ অবস্থায় এক ইউপিডিএফ সন্ত্রাসী আটক, সর্টগান ও ২১ রাউন্ড গুলি উদ্ধার
  • সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১২ ১৪২৬

  • || ২৯ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
‘বর্তমান সরকার উন্নয়ন ও শিক্ষা বান্ধব’ বান্দরবানে দুর্বৃত্তের গুলিতে আওয়ামী লীগ নেতা নিহত, আতঙ্কিত হয়ে একজনের মৃত্যু, গুলিবিদ্ধ আরো ৫ খাগড়াছড়িতে অটোরিকশা উল্টে নিহত ১ পাহাড়ে যোগাযোগের নবদিগন্ত নানিয়ারচরের ‘চেঙ্গী সেতু’ বারি পেঁয়াজ-৫ চাষের মাধ্যমে পাহাড়ে অর্থনৈতিক অর্জন সম্ভব রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটি ঘোষণা উপলক্ষে সংবাদ সম্মেলন মরণব্যাধি ক্যানসারের কাছে হেরে গেলেন সাজেকের সাধন চাকমা
৮৮৭

রাঙামাটিতে জনপ্রিয় হয়ে উঠছে ফুল চাষ

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  


রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ- রাঙামাটিতে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে ফুল চাষ। শহরের বিভিন্ন নার্সারী ও এলাকায় ছেয়ে গেছে বিস্তৃীর্ণ ফুলের বাগান। যেন প্রকৃতির এক নৈস্বর্গিক উপহার। প্রতিবছর শীত মৌসুম এলেই বিভিন্ন জাতের এইসব ফুল গাছে যেন নতুন প্রাণের সঞ্চার হয়। পাতা আর কলির সঞ্জীবনে নতুন রূপের পসরা সাজিয়ে নিজেকে মেলে ধরে মুক্ত আকাশের পানে। আর ফুলের জাদুকরী বৈশিষ্ট্য মানুষকে সহসাই কাছে টানে।



রাঙামাটির পাহাড়ী এলাকায় দিন দিন বেড়েই চলেছে ফুল চাষ। সফলতা পেয়ে অনেকেই ফুল চাষে আগ্রহী হয়ে উঠেছেন। এক সময় পাহাড়ের বাণিজ্যিক ভাবে ফুল চাষ অসম্ভব ছিল। ইদানিং পাহাড়ের উঁচু জমিতে আর নার্সারীতে বানিজ্যিক ভাবে চাষ হচ্ছে ডালিয়া, জিনিয়া, গোলাপ, গাঁদা, সালভিয়া, এষ্টার ফুল, ডাইনথাস ফুলসহ বিভিন্ন জাতের ফুল। 

ফুলের বাগানে বছর জুড়ে উৎপাদন হচ্ছে দেশী বিদেশী নানা জাতের ফুল। চোখ জুড়ানো অসংখ্য ফুলের বাগান। পাহাড়ের এসব ফুল স্থানীয় চাহিদা মিটিয়ে চলে যাচ্ছে অন্যত্র। 

মায়ের দোয়া নার্সারীর মালিক মোঃ সালাউদ্দিন জানান, প্রতিদিন বাগান থেকে শত শত গোলাপসহ নানা জাতের ফুল হয়। ফুলের বাগান দেখতে বিভিন্ন এলাকা থেকে আসেন অসংখ্য নারী পুরুষ।
    

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর